পুরনো সঙ্গীর কথা চিন্তা করা ক্ষতিকর

সম্পর্ক ত্যাগ করার পর পুরনো রোমান্টিক সঙ্গীর কথা সব সময় চিন্তা করাটা মানসিক সুস্থতার জন্য ক্ষতিকর। এক্ষেত্রে পরিস্থিতি যাই হোক না কেন, পুরনো সঙ্গীর কথা মন থেকে ঝেড়ে ফেলার চেষ্টা করতেই পরামর্শ দিচ্ছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
পুরনো ক্লাসমেট, সহকর্মী, কিংবা রোমান্টিক প্রেমের সম্পর্ক গড়ে ওঠা ব্যক্তিদের কথা সব সময় চিন্তা করলে তা মানসিকতার ওপর বিরুপ প্রতিক্রিয়া ফেলবে বলে জানিয়েছেন গবেষকরা। কারণ এটি পরবর্তীতে নতুন বন্ধুত্ব কিংবা সম্পর্ক গড়ে তুলতে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছেন গবেষকরা। এক্ষেত্রে ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমের তুলনায় বাস্তব জীবনের বন্ধুদেরও গুরুত্ব দেওয়ার কথাও বলছেন তারা।
গবেষকরা বিষয়টি নির্ণয় করার জন্য কয়েকজন স্বেচ্ছাসেবককে ‘ফেসবুক বনাম স্মৃতিশক্তি পরীক্ষা’ করান। এতে বাস্তব জীবনের বন্ধুদের সঙ্গে ফেসবুকের বন্ধুদের ফারাকটি উঠে আসে। এতে দেখা যায়, ফেসবুক বন্ধুরা বাস্তব জীবনের বন্ধুদের মতো রোমান্টিক পার্টনার নন।
গবেষকদের মধ্যে মাইকেল ড্রইন ও ড্যানিয়েল মিলার যুক্তরাষ্ট্রের ইনডিয়ানা ইউনিভার্সিটি-প্রুড ইউনিভার্সিটির ও জয়সন ডিবল হোপ কলেজ মিশিগানের সঙ্গে যুক্ত। তারা জানান, রোমান্টিক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে পুরনো রোমান্টিক সম্পর্কের কথা চিন্তা করা সমস্যা সৃষ্টি করে। এটি নতুন সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে সম্ভাব্য সঙ্গীদের অবনমন করে এবং বর্তমান সঙ্গীর সন্তুষ্টি কমিয়ে দেয়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top