দিনের শেষ যে ১০টি কাজ করে থাকেন সফল মানুষেরা

একজন সফল মানুষ কি করেন সারাদিনে? তার দিনটি কেমন যায়? এমন অনেক প্রশ্ন থাকে সফল মানুষদেরকে ঘিরে। সফল মানুষদের কিছু অভ্যাস রয়েছে যা তারা মেনে চলে। ঠিক তেমনি একটি দিন শেষে তারা কিছু  কাজ করে থাকে যা সাধারণ মানুষরা করে না। আসুন জেনে নিন দিন শেষে সফল মানুষরা কি কাজ করে থাকেন।

১। কোন বড় সিদ্ধান্ত নেওয়া ফেলে রাখেন না

সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন ও সময় সাপেক্ষ একটি কাজ। তা যত ছোটই হোক না কেন। একজন সফল ব্যক্তি কখনই আজকের সিদ্ধান্ত আগামিকালের জন্য ফেলে রাখে না। দিনের সিদ্ধান্ত তারা দিনেই নিয়ে থাকেন।

২। সারা দিনের কাজ পর্যালোচনা করা

সারা দিন কি কি কাজ করলেন, কোন কাজ বাদ রয়ে গেল কিনা দিন শেষে তা পর্যালোচনা করাও একজন সফল মানুষের অন্যতম কাজ। এই বিষয়ে ল্যান টায়লর বলেন,সামনে কী করবেন তার চেয়েও গুরুত্বপূর্ণ হলো কী কী করেছেন। সারা দিনের কাজ পর্যালোচনা করলে হয়তো দেখবেন প্রত্যাশার চাইতেও বেশি কাজ হয়তো সেদিন আপনি করে ফেলেছেন। আর এটি আপনাকে নিজের ভেতরে এক ধরনের আত্মতৃপ্তি দেবে যা ভবিষ্যৎ এ আপনার কাজের অনুপ্রেরণা হয়ে কাজ করবে।

৩। পরবর্তী দিনের কর্মতালিকা তৈরি করা

একজন সফল মানুষ সবসময় দিন শেষে পরবর্তী দিনের কর্মতালিকা তৈরি করে থাকেন। দিনের শেষে সেই তালিকায় আরেকবার মিলিয়ে নেন। মিলিয়ে নেন কোন কিছু ভুল রয়েছে কিনা? কোন কিছু বাদ রয়ে গেলে সেটি যুক্ত করে নেন কর্মতালিকায়।

৪। নিজের অফিসের ডেস্ক গুছিয়ে রাখা

প্রতিটি সফল মানুষ দিন শেষে তার অফিসের ডেস্ক, কম্পিউটার সব কিছু গুছিয়ে রাখেন। কাজের স্থান এলোমেলো হলে কাজ সুষ্ঠুভাবে করা সম্ভব হয় না। আর এতে সময় অনেক নষ্ট হয়ে যায়। আর এই জন্যই একজন সফল মানুষ দিন শেষে তার ফাইল, কাগজ কম্পিউটার গুজিয়ে রাখেন। যাতে পরবর্তী দিনে কাজ সঠিক সময়ে শুরু করতে পারেন।

৫। যোগাযোগ রক্ষা

সফল ব্যক্তিরা যতই ব্যস্ত থাকুক না কেন প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করে থাকেন। কাজের চাপে হয়তো সবার টেলিফোন বা মেইলের উত্তর দেওয়া না হলে। দিন শেষে   গুরুত্বপূর্ণ মেইল বা টেলিফোনের ঠিকই উত্তর দেন।

৬। দিনের শুরু এবং শেষের কাজের পার্থক্য সম্পর্কে সহকর্মীদের জানানো

একজন সফল ব্যক্তি দিনের শুরু এবং শেষে কাজের মধ্যকার পার্থক্য সহকর্মীদেরকে জানিয়ে দেয়। আমরা গতকাল কোথায় ছিলাম আর আজ কোথায় আছি এটি ভাল করে বুঝিয়ে দিয়ে থাকেন। এমনকি কখন কার সাথে কোন বিষয়ে কথা বলতে হবে সে বিষয়টিও তাকে জানতে হয়।

৭। সহকর্মীকে অপেক্ষমান না রাখা

সহকর্মীকে কোন কাজ দেওয়ার কথা থাকলে বা তার সাথে কোন কথা বলবেন বলে, অনেক সময় কাজের চাপে তা ভুলে যাওয়া হয়। আর আপনার সহকর্মী আপনার আশায় অপেক্ষামান থাকে। একজন সফল ব্যক্তি কখনওই এই কাজটি করেন না। তারা প্রতিটি কাজ পরিকল্পনা অনুযায়ে করে থাকেন। কাউকে কোন কাজ বা সময়  দিলে তা যথাসময় পালন করে থাকেন।

৮। ধন্যবাদ জানানো

সারাদিনে কাজের সহযোগিতা এবং সুষ্ঠুভাবে কাজ করার জন্য সহকর্মীদের ধন্যবাদ দিলে নিজে যেমন আনন্দ পাওয়া যায় তেমনি সহকর্মীদের সাথে গড়ে উঠে এক সুন্দর সম্পর্ক।

৯। বিদায় জানানো

খুব অল্প পরিশ্রমে কর্মীদের সাথে সম্পর্ক তৈরি করার সহজ উপায় হল দিনে শেষে বিদায় জানানো। এটি প্রকাশ করে বসও মানুষ শুধু একজন সহকর্মী না।

১০। ইতিবাচক মনোভাব রাখুন

দিন শেষ করুন একটি প্রাণ খোলা হাসি দিয়ে। এতে আপনার সহকর্মীদের আপনার ওপর আস্থা ও বিশ্বাস বৃদ্ধি পায়। যা পরবর্তী দিনগুলোর কাজের আগ্রহ বৃদ্ধি করে থাকে।

তথ্যসূত্র: 13 Things Successful People Do In The Last 10 Minutes Of The Workday, Business Insider

14 Things Successful People Do In The Last 10 Minutes Of The Workday, India Times

7 Powerful Things Successful People Do At The End Of Each Day, Life Hack

ফটো ক্রেডিট : vitavado.de 

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top