যে কারণে বিয়ের প্রথম বছরটি দাম্পত্য জীবনের জন্য সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ

বিয়ের প্রথম বছরটি দাম্পত্য জীবনের জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ সময়। এই সময়টাতে নতুন করেই সবকিছু শুরু করতে হয় সকলকে। এই সময়েই বোঝা যায় দাম্পত্য জীবনে কতোটা সফলতা আসতে পারে। যদিও সময় গেলে অনেক গভীরতা আসে সম্পর্কে কিন্তু তারপরও প্রথম বছরেই স্বামী ও স্ত্রী নিজেদের একেঅপরের মনে স্থান করে নিতে যথাসম্ভব চেষ্টা করে চলেন। বিয়ের প্রথম বছরেই পুরো জীবনের পরিকল্পনার ভিত্তি তৈরি হয়ে যায়। তাই এই সময়টা দাম্পত্য জীবনের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

১) নতুন মানুষটিকে চিনে নেয়ার সময় এটিই

আরেঞ্জ ম্যারেজ বলুন বা লাভ ম্যারেজ বিয়ের পর নতুন একটি পরিবেশে নতুন করে সব কিছু বুঝে নিতে হয়। যাকে প্রেমিক হিসেবে চিনতেন অথবা যাকে একেবারেই চিনতেন না তাকে নতুন করে চিনে নেয়ার সময় এটিই। এই সময়টাতে একেঅপরকে ভালো করে চিনে নিতে পারলে দাম্পত্য জীবন সুখে হয়।

২) এই প্রথম বছরেই বেশি সময় একসাথে কাটানো যায়

একেঅপরকে বোঝার সবচাইতে ভালো উপায় হচ্ছে একসাথে সময় কাটানো। একজন আরেকজনের কথা মন দিয়ে শোনা এবং অপর মানুষটিকে বোঝার চেষ্টা করা। প্রথম প্রথম একটু সমস্যা হলেও অনেকটা সময় একসাথে কাটানো যায় বলে একেঅপরের পছন্দ অপছন্দ জানা যায় এবং তার সাথে অ্যাডজাস্টের মনোভাব তৈরি হয়ে যায়। এতে করে দাম্পত্য সম্পর্ক গভীর হতে থাকে।

৩) শেয়ার করার জিনিসগুলো

একটি ঘরের সবকিছু, বাথরুম, বেডরুম, রান্নাঘর, জিনিসপত্র সব শেয়ার করার বিষয়টির উপরেও কিন্তু দাম্পত্য জীবনের অনেক কিছু নির্ভর করে থাকে। প্রথম বছরেই সঙ্গী সম্পর্কে অনেক কিছু শিখে নেয়া যায় সামান্য শেয়ারিংয়ের মনোভাব থেকে।

৪) দাম্পত্য কলহের সম্ভাবনা

কোনো দম্পতি একেবারেই কখনো ঝগড়া করেননি বিষয়টি অসম্ভব। ঝগড়া, দাম্পত্য কলহ সকল দম্পতিদের মধ্যেই দেখা যায়। কিন্তু বিয়ের প্রথম বছরেই সঙ্গীর পছন্দ অপছন্দ বুঝে নেয়া, ছোটোখাটো বিষয়ে সঙ্গীর রিঅ্যাকশন সব দেখে বুঝে নেয়া যায় আপনাদের দাম্পত্য কলহ হলে তা কতোটা খারাপ রূপ নিতে পারে। তাই বিয়ের প্রথম বছর থেকেই কিছু জিনিস শিখে নিয়ে এড়িয়ে চলা যায় কঠিন কিছু কলহ।

৫) ভবিষ্যৎ পরিকল্পনা

বিয়ের প্রথম বছরটিতেই ভবিষ্যৎ পরিকল্পনা করে নেয়ার বিষয়টি দাম্পত্য সম্পর্ক অনেক সহজ করে তোলে। ভবিষ্যতে কি হবে, কতোটা ম্যানেজ করে চলা যাবে, সন্তান কখন নেয়ার কথা ভাবা যাবে এই সব কিছুর পরিকল্পনা করে নেয়ার সঠিক সময় বিয়ের প্রথম বছর।

সূত্রঃ দ্য ইন্ডিয়া টাইমস

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top