জেনে নিন টুথপেস্টের ৮ টি দারুণ ব্যতিক্রমী ব্যবহার

দাঁতের সুরক্ষায় টুথপেস্ট কতোটা উপকারী তা আমরা সকলেই জানি। দিনে দুবার ভালো করে দাঁত ব্রাশ না করলে দাঁতের ক্ষতি হয় তাও আমাদের অজানা নয়। কিন্তু আপনি জানেন কি টুথপেস্টের দাঁত মাজার পাশাপাশি আরও কিছু ব্যবহার রয়েছে আমাদের দৈনন্দিন জীবনে? অবাক হচ্ছেন? অবাক হলেও এই সাধারণ টুথপেস্ট দিয়েই অনেক সমস্যার সমাধান করে ফেলা যায় নিমেষেই। জানতে চান টুথপেস্টের ব্যতিক্রমী ব্যবহার? চলুন জেনে নেয়া যাক।

১) দেয়ালের দাগ তুলতে

দেয়ালে রংপেন্সিল দিয়ে আঁকিবুঁকি করা বাচ্চাদের স্বভাব। কিন্তু এই দাগ তোলা নিয়ে অনেক বিপদে পড়ে যাওয়া হয়। টুথপেস্ট খুব সহজেই এই সমস্যার সমাধান করতে পারে। টুথপেস্ট দাগের উপরে লাগিয়ে একটি ভেজা কাপড় ঘষে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। ব্যস, দাগ গায়েব।

২) কাঠের জিনিস থেকে দাগ তুলতে

চা/কফি কাঠের টেবিলে দাগ ফেলে দেয় যা সহজে তোলা সম্ভব হয় না। আঙুলে টুথপেস্ট নিয়ে ভালো করে দাগের উপর ঘষে নিন। এরপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। সমস্যা সমাধান হয়ে যাবে।

৩) কাপড়ের দাগ তুলতে

কাপড়ের দাগ তুলতেও টুথপেস্টের জুড়ি নেই। সেই সাথে কার্পেটের দীর্ঘদিনের কালচে দাগও তুলতে পারে টুথপেস্ট। প্রথমে দাগের উপরে পানি আর পেস্ট দিয়ে ঘষে নিন। তার পর ব্রাশ দিয়ে ঘষুন, দেখবেন দাগ উঠে গেছে।

৪) রূপার জিনিস পলিশ করতে

রূপার তৈরি কোনো জিনিস পলিশ করতে স্বর্ণের দোকানে গিয়ে পয়সা খরচ করার প্রয়োজন নেই। টুথপেস্ট ভালো করে রূপার জিনিসে ঘষে নিন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে খুব ভালো করে মুছে ফেলুন। দেখবেন নতুনের মতো চকচকে হয়ে উঠেছে।

৫) সিংক ও বেসিন পরিষ্কার করতে

বাথরুমের বেসিন এবং রান্নাঘরের সিংক অনেক ব্যবহারের ফলে দাগ পড়ে বিশ্রী হয়ে পড়ে। এই সমস্যা সমাধানে সাহায্য করবে টুথপেস্ট। ভালো করে একটি কাপড় দিয়ে টুথপেস্ট ঘষে নিন। দাগ উঠে যাবে।

৬) পোকামাকড়ের কামড়ের চুলকোনি ও সমস্যা রোধ করতে

পোকামাকড়ের কামড়ে অনেকের অ্যালার্জি হয়ে থাকে এবং প্রচণ্ড চুলকোনি হয় ও ফুলে উঠে। এক কাজ করুন পোকামাকড়ের কামড়ে টুথপেস্ট লাগিয়ে নিন। জ্বলুনি এবং ফোলা কমে যাবে।

৭) হ্যান্ড স্যানিটাইজারের বিকল্প

আসে পাশে হাত পরিষ্কারের কিছু খুঁজে পাচ্ছেন না? টুথপেস্ট হাতে ভালো করে লাগিয়ে নিন এবং হাত ম্যাসেজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দারুণ কাজে দেবে।

৮) চশমা ও সানগ্লাসের ঝাপসা হয়ে যাওয়া কাটাতে

চশমা ও সানগ্লাস ব্যবহারের ফলে সহজেই গ্লাস ঝাপসা হয়ে আসে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হালকা করে টুথপেস্ট ঘষে নিন গ্লাসে। এরপর ভেজা কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। ঝাপসা ভাব অনেকটাই কেটে যাবে।

সূত্রঃ couponsherpa

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top