এখনই ঘর থেকে বের করে দিন এই ১০টি জিনিস!

খুব ঝামেলার মাঝে আছেন বলে মনে হচ্ছে? জীবন থেকে ঝামেলা দূর করতে হলে প্রথমেই নিজের ঘর থেকে ঝেঁটিয়ে দূর করতে হবে অপ্রয়োজনীয় যতো জঞ্জাল। কোনোরকম দেরি না করে এই ১১টি জিনিস এখনই বের করে দিন আপনার ঘর থেকে, জীবন থেকে অনেক ঝামেলা কমে গেছে বলে মনে হবে।

ঘরে যতো বেশি জঞ্জাল থাকবে, তত বেশি এলোমেলো থাকবে আপনার চিন্তা। নিজের বাড়িতে রাখুন শুধুমাত্র সেসব জিনিস যেগুলো দরকারি। প্রতি মাস একটি দিন ঠিক করে রাখুন। এই দিনটিতে অতীতের জমে থাকা জঞ্জাল ফেলে দিন ঘর থেকে। শুরু করুন আজ থেকেই।

১) পুরনো ম্যাগাজিন

ঘরের এখানে ওখানে স্তূপ হয়ে পড়ে থাকা পুরনো ম্যাগাজিন ফেলে দেবার জন্য প্রস্তুত হন। কারণ আপনি যতই ভাবেন সময় পেলে আরেকবার পড়বেন এগুলো, আসলে কিন্তু তা পড়া হবে না। ঘরে বসে কেবল ধুলোই সংগ্রহ করবে এগুলো। আপনার প্রিয় কোনো আর্টিকেল রাখতে চাইলে এগুলো ম্যাগাজিন থেকে কেটে আলাদা ফোল্ডারে রাখুন, পুরো ম্যাগাজিন রাখার দরকার নেই।

২) রিসিপ্ট, বিল এবং ডকুমেন্ট

আপনি ইতোমধ্যেই ব্যবহার করে ফেলেছেন এবং ফেরত দেবেন না এমন পণ্যের রিসিপ্ট ঘরে জমিয়ে রেখে একেবারেই জায়গা নষ্ট করার দরকার নেই। এমন সব রিসিপ্ট, বিল, কাজে লাগবে না এমন সব ডকুমেন্ট ফেলে দিন আজই।

৩) পোশাক

পোশাক বাদ দেবার একটি সহজ নিয়ম আছে। গত দুই বছরে আপনি একবারও পরেন নি, এমন পোশাক ঘরে জমিয়ে রাখবেন না মোটেই। কারণ আপনি আগামি দুই বছরেও তা হয়তো পরবেন না। এ কারণে এগুলো দান করে দিন। অভাবী মানুষের উপকারে আসবে।

৪) বই

বইপ্রেমী মানুষ হয়ে থাকলে আপনার চোখ কপালে উঠে যাবে। বই কি ফেলে দেবার জিনিস নাকি! কিন্তু ভেবে দেখুন। ঘরে যদি বই রাখার জায়গা না থাকে তবে বই সরিয়ে ফেলাই ভালো। যেসব বই অনেক অনেক দিন ধরে পড়া হয়নি, ভবিষ্যতেও পড়বেন কিনা সন্দেহ আছে সেগুলো ঘরে রাখবেন কেন? নীলক্ষেতে বই বিক্রি করার ভালো কিছু দোকান আছে। সেখানে বই বিক্রি করে বরং নতুন কিছু বই নিয়ে আসতে পারেন যেগুলো পড়ার ইচ্ছে ছিলো অনেকদিনের। কোনো লাইব্রেরিতে দান করেও দিতে পারেন।

৫) ওষুধ

পুরনো ওষুধ ফেলে দেওয়াটা খুব দরকারি এবগ্ন এই কাজটিকে আমরা খুবই অবহেলা করে থাকি। ঘরে পুরনো ওষুধ পড়ে থাকে, ডেট এক্সপায়ারড হয়ে যায় এর পরেও আমরা তা ভুলে খেয়ে ফেলি। জমে থাকা ওষুধ বের করুন। আপনি কোনগুলো এখন খাচ্ছেন সেগুলো বাদে পুরনো ওষুধ গুলোর এক্সপায়ারি ডেট দেখুন। যেগুলোর ডেট শেষ হয়ে গেছে সেগুলো ফেলে দিন। যেগুলোর ডেট এখনও শেষ হয়নি সেগুলো স্থানীয় কোনো ফার্মেসিতে দিয়ে আসতে পারেন।

৬) মেকআপ এবং পারফিউম

ওষুধের মতোই পুরনো মেকআপের জিনিস ব্যবহার করা ক্ষতিকর। এ কারণে অনেকদিন ধরে পড়ে থাকা মেকআপ জমিয়ে রাখবেন না। ফেলে দিন। ফেলে দেবার সময়ে মেকআপের কৌটা একটু ভেঙ্গে দিতে পারেন যাতে এতে করে নকল মেকআপ কেউ বিক্রি করতে না পারে। পারফিউমের কৌটা এমন করতে ভাংতে গেলে অবশ্য দুর্ঘটনা ঘটতে পারে তাই এগুলো এমনিই ফেলে দিন।

৭) অলংকার

ভাঙা , জং ধরা পুরনো অলংকার কী কী আছে দেখে নিন। একসাথে করে ফেলে দিন এগুলোকে। যেসব অলংকার আপনি অনেকদিন ধরে ব্যবহার করেননি অথচ দিব্যি ভালো আছে, এগুলোকে বিক্রি করে দেবার ব্যবস্থা করতে পারেন।

৮) খাবার

অনেকেই ফ্রিজে বহুদিন ধরে খাবার জমিয়ে রাখেন। ফ্রিজ এবং রান্নাঘরে জমে থাকা খাবার ফেলে দেবেন প্রতি সপ্তাহে একবার করে। নয়তো একমাস জমে থাকা খাবার পচে যে দুর্গন্ধ ছড়াবে তাতে আপনাকেই বাড়িছাড়া হতে হবে।

৯) স্মৃতি

বিয়ের কার্ড, জন্মদিনের কার্ড, ঈদ কার্ড- এ জাতীয় জিনিসগুলো প্রতি বছরই জমতে থাকে। খুব বেশি পছন্দের কয়েকটি কার্ড ছাড়া বাকিগুলোকে চোখ বন্ধ করে ফেলে দিন। এ ছাড়াও বিভিন্ন উপলক্ষে পাওয়া যেসব উপকার আপনার অপছন্দ বা অদরকারী, সেগুলোকে দান করে দিন অথবা ফেলে দিন।

১০) পুরনো ইলেকট্রনিক গ্যাজেট

আলমারি বা ড্রয়ারে উঁকি দিয়ে দেখুন, পুরনো কতগুলো মোবাইল জমে আছে। ছোটবেলার কয়েকটি ভিডিও গেম রয়ে গেছে এখনও। এমন জিনিসগুলো কেবলই জঞ্জাল বাড়াবে। এগুলো বিক্রি করে দিতে পারেন বিভিন্ন শপিং সাইটগুলোতে।

মূল: 11 Things You Need to Throw Away, PopSugar

ফটো ক্রেডিট:ldsmag.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top