সফল হবার জন্য কেমন হবে আপনার রাতের রুটিন?

রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনি কী করেন? টেলিভিশন দেখেন? ই-মেইল চেক করেন নাকি পরিবারের সাথে সময় কাটান? সফল ব্যক্তিরা কী করে তা কি আপনি জানেন? জীবনে ও কর্মক্ষেত্রে ভীষণ সফল হতে গেলে দিনের মত রাতেও একটি নিদিষ্ট রুটিন মেনে চলা জরুরী। সফল ব্যক্তিরা মনে করেন তাদের সাফল্য নির্ভর করে একটি সফল দিনের শুরু এবং শেষ দিয়ে। সত্যি বলতে কী, ব্যাপারটি কিন্তু আসলেই তাই। চলুন, জেনে নিই সফল জীবনের জন্য কেমন হবে আপনার রাতের রুটিন। একই সাথে জানা হবে সফল ব্যক্তিদের জীবনধারাও।

১। পরের দিনের পরিকল্পনা

পরের দিন কী কী কাজ করবেন? কীভাবে করবেন তার একটি লিস্ট তৈরি করে নিন। কাজের গুরুত্ব অনুযায়ে দিনটি  ভাগ করে নিন। তারপর পরিকল্পনা অনুযায়ী পরের দিনটি শুরু করুন।

২। বই পড়ুন

সাধারণত সফল ব্যক্তিরা বইয়ের পোকা হয়ে থাকেন। তারা বিভিন্ন দেশের বিভিন্ন বই পড়ে থাকেন এবং সেখান থেকে জ্ঞান অর্জন করেন। এমনকি বিল গেটসও বিভিন্ন বই বা আর্টিকেল পড়েন থাকেন যখন তিনি ক্লান্ত থাকেন। Tim Armstrong, the CEO of AOL একটি ম্যাগাজিনে বলেন, তিনি রাত ৮টার মধ্যে বাসায় যান এবং তার মেয়ের সাথে পড়তে বসেন।

৩। পরিবারকে সময় দিন

Michael Woodward, Ph.D., organizational psychologist and author of “The YOU Plan বলেন “এটি খুবই গুরত্বপূর্ণ যে দিনের কিছুটা সময় আপনার পরিবারের সাথে সময় কাটানো তা হতে পারে বাচ্চাদের সাথে খেলা করে বা প্রিয় মানুষের সাথে গল্প করে”। Laura Vanderkam, author of “What the Most Successful People Do Before Breakfast,”  বলেন বেশিরভাগ সফল ব্যক্তি এই কাজটি করে থাকেন। এটি সারাদিনের ক্লান্তি দুশ্চিন্তা দূর করতে সাহায্য করে থাকে।

৪। সারা দিনের কাজের পর্যালোচনা 

Kerr বলেন অনেক সফল ব্যক্তি দিন শেষে সারা দিনের কাজের পর্যালোচনা করে থাকেন। ব্যর্থতা এবং সফলতাগুলো লিখে রাখেন।Vanderkam  বলেন, “সারাদিনের সফলতাগুলো দিন শেষে লিখে রাখুন, এটি আপনাকে পরেরদিনের কাজে উৎসাহী করবে”।

৫। কাজের পৃথিবী থেকে দূরে

সারাদিন কাজের পর বাসায় নিজেকে সময় দিন। বাসায় অফিসের কাজ করার থেকে বিরত থাকুন। কাজকে নিজের ব্যক্তিগত জীবনে প্রবেশ করা থেকে বিরত রাখুন। প্রয়োজনে মোবাইল ফোনটা বন্ধ রাখুন। আপনি যত বাইরের পৃথিবী থেকে বিচ্ছিন্ন থাকবেন তত নিজেকে সময় দিতে পারবেন গবেষণায় এমনটি প্রমাণ পাওয়া গেছে।

৬। মেডিটেশন

অনেক সফল ব্যক্তি ঘুমাতে যাওয়ার আগে ১০ মিনিট মেডিটেশন করে থাকেন। এটি তাদের কাজের প্রতি আরও মনোযোগী করে তোলে। Dale Kurow, a New York-based executive coach মনে করেন মেডিটেশন শরীরকে রিলাক্স এবং মনকে শান্ত করতে সাহায্য করে থাকে।

৭। পরিমিত ঘুম

অনেকেই কাজ করতে যেয়ে ঘুমকে অবহেলা করে থাকেন। যার ফলে পড়তে হয় অনিদ্রা সমস্যায়। কিন্তু সফল ব্যক্তিরা কখনোই ঘুমকে অবহেলা করেন না। তারা জানেন পর্যাপ্ত ঘুম পরের দিনের কাজকে সহজ করে দেয় অনেকখানি। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান এবং  নিদিষ্ট সময়ে ঘুম থেকে উঠেন এটি আপনার অনিদ্রার সমস্যার সমাধান করবে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top