এসব জীবাণুর আখড়া পরিষ্কার করতে ভুলবেন না যেন!

আমাদের ঘরে এমন কিছু জিনিষ থাকে যা আমরা সচরাচর পরিষ্কার করতে ভুলে যাই ফলে সেগুলো হয়ে উঠে জীবাণুর জন্য আশ্রয়স্থল। আসুন জেনে নেই সেই জিনিষ গুলো কি?

১। কফি মেকার

কফি তৈরি করার মেশিন কাজ শেষে ধুয়ে রাখতে হয়। মেশিনটির ম্যানুয়াল পরে দেখে নিন পরিষ্কার করার কোন টিপস দেয়া আছে কিনা । সেই অনুযায়ী পরিষ্কার করে রাখুন না হলে জীবাণুরা বাসা বাঁধতে পারে।

২। দরজা বা আলমারির হাতল

দরজা বা আলমারির হাতল গুলো নিয়মিত পরিস্কার করা উচিৎ নাহলে এগুলোতে জীবাণু বাসা বাঁধতে পারে। হ্যান্ডি ডট কমের চিফ ক্লিনিং অফিসার রেবেকা নাপেলবাউম বলেন, “গরম পানিতে কাপড় ভিজিয়ে নিয়ে তার মধ্যে সাদা ভিনেগার লাগিয়ে হাতল গুলো মুছে নিলে ময়লা দাগ চলে যাবে”।

৩। বারান্দার কোণা

বারান্দার কোণা গুলো সব সময় পরিষ্কার করা হয়না। সেই জায়গাগুলোতে চুম্বকের মত ময়লা আটকে থাকে। এই জায়গা গুলোও ভালো করে মুছে পরিষ্কার রাখা ভালো।

৪। জানালার কার্নিশ

ঘরের এই অংশটাতেও আমরা খুব একটা খেয়াল করিনা। বছরে অন্তত দুই বার সাদা ভিনেগার দিয়ে জানালার কার্নিশ পরিষ্কার করে নিতে হয়।

৫। ফ্রিজের পেছনের অংশ

ফ্রিজের পেছনের অংশটাও অবহেলিত থাকে ফলে প্রচুর ধুলাবালি জমে থাকে। ফ্রিজের পেছনের দিকটাও পরিষ্কার করা জরুরি। মাসে অন্তত এক বার পরিষ্কার করে ফেলা ভালো।

৬। কৌটা

কাঁচের অথবা প্লাস্টিকের কৌটায় শুকনো খাবার রাখা হয় কিন্তু সচরাচর ধোয়া হয়না। যার ফলে এগুলো হয়ে উঠে সালমোনেলা ব্যাকটেরিয়া, ইষ্ট এবং মোল্ড বা চিতির আবসস্থল। তাই কিছুদিন পর পর এগুলো ধুয়ে রাখা উচিত।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top