প্রিয়জনকে নিজের কথা মানাবেন যেভাবে

সম্পর্কে যে অভিযোগটি প্রতিটি নারী করে থাকেন তা হল তার সঙ্গীটি তার কথা শোনেন না বা মানেন না। দাম্পত্য সম্পর্কে হোক বা প্রেমের সম্পর্ক, প্রত্যেক নারী এই অভিযোগটি করে থাকেন তার সঙ্গীটিকে নিয়ে। প্রতিটি সম্পর্কে বোঝাপড়া প্রয়োজন রয়েছে। যদি এটি সম্পর্কে থাকে তবে সে সম্পর্কটি হয় সবচেয়ে মধুর সম্পর্ক। তবে মাঝে মাঝে আপনার সঙ্গী আপনার কথা নাও মানতে পারে। এই ক্ষেত্রে কথা মানানোর জন্য আপনাকে করতে হবে কিছু ছোট কাজ। Relationship expert and America’s Love Doctor, Terri Orbuch, Ph.D কিছু উপায় বাতলে দিয়েছেন নিজের কথাটি শোনার জন্য।

১। সঠিক সময় এবং স্থান

সময় সব ঠিক করে দিতে পারে। সঠিক সময় এবং স্থান আপনার কথাটি মানানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। Dr. Terri এর মতে “খেলা দেখার সময় অথবা ঘুমাতে যাওয়ার সময় কখনও কথা বলার জন্য সঠিক সময় হতে পারে না”। আপনি এমন সময় নির্ধারণ করুন যখন আপনাদের আশেপাশে কেউ থাকবে না, অথবা রাতের খাওয়ার সময়টি হতে পারে সবচেয়ে উপযুক্ত সময়। এছাড়া গাড়িতে কোথাও ঘুরতে যাওয়ার সময়টিও হতে পারে কথার বলার উপযুক্ত সময়।

২। চিন্তা করে কথা বলুন

নিশ্চিত হয়ে নেবেন আপনার সঙ্গীটির মনোযোগ যেন আপনার দিকে থাকে। কথা বলার আগে একটু ভেবে বলুন। কোন বিষয়ের সব খারাপ দিক অথবা ভাল দিক বলবেন না। ভাল এবং খারাপ দুটি ভারসাম্য রেখে কথা বলুন। তৈরি থাকুন আপনার সাথে তার মতামতের পার্থক্য হতে পারে। সেটি সহজভাবে নিন।

৩। দোষারোপ করবেন না

“তুমি সবসময় আমাকে অবহেলা কর”, “তুমি তোমার কাপড়টি ঠিকমত রাখতে পারো না” এইভাবে কথা শুরু না করে, আপনি বলতে পারেন, “এটা আমাকে কষ্ট দেয় যখন তুমি আমার কথা মানো না”। এতে তার মনোযোগ পাওয়া অনেক সহজ হবে আপনার জন্য।

৪। হেসে কথা বলুন

হেসে কথা শুরু করুন। তার পাশে বসুন হাতটি ধরুন এবং তারপর কথা শুরু করুন। আপনার কথা অবশ্যই সে শুনবে।

৫। অভিযোগ  করা থেকে বিরত থাকুন

কথা শুরুর প্রথমেই তার প্রতি অভিযোগ দিয়ে শুরু করবেন না। ঠান্ডা মাথায় আস্তে আস্তে কথা শুরু করুন, তারপর যদি তার কোন দোষ থাকে সেটি তাকে বুঝিয়ে বলুন।তবে শুরু যেন অভিযোগ দিয়ে না হয়।

৬। প্রশংসা করুন লাইফ

কথা শুরুর আগে তার প্রশংসা করুন। প্রশংসা সব মানুষের পছন্দের। আপনি যত বেশি তার প্রশংসা করবেন তত বেশি আপনার কথা তাকে শোনাতে পারবেন।

ধৈর্য ধরে সময় নিয়ে তার সাথে কথা শুরু করুন। তাড়াহুড়া করবেন না। রাগান্বিত অবস্থায় কথা বলতে যাবেন না, এতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top