আত্মবিশ্বাসের অভাবেই মানুষ বেশি ফেসবুক ব্যবহার করে: বলছে সমীক্ষা

বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকের ওপরে নির্ভর করে থাকেন। আমেরিকার একটি সমীক্ষা থেকে জানতে পারা গেছে এই তথ্য। যাঁরা যতবেশি পরিমাণে ফেসবুক ব্যবহার করে থাকেন তাঁরা ততবেশি নির্ভর করেন ফেসবুকের ওপরে।

অ্যাক্রন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ১৮ থেকে ৬৮ বছর বয়সী ৩০১ জন ব্যবহারকারীর ওপরে এই সমীক্ষাটি চালান। সেই ব্যবহারকারীদের বেশিরভাগই ফেসবুক ব্যবহার করেন ডেট করার জন্য, খবর জানতে, গেম খেলতে, কোনও নতুন ফটো দেওয়ার পর সেই ব্যপারে বন্ধুদের মতামত জানতে ইত্যাদি। গবেষকদের মত অনুসারে যাঁরা এই সমস্ত কারণের জন্যই ফেসবুক ব্যবহার করে থাকেন তাঁরা ফেসবুকের ওপর খুব বেশি নির্ভর করে থাকেন।

একজন গবেষকের মতে,’যে সমস্ত মানুষের আত্মবিশ্বাস কম থাকে তাঁরাই সব থেকে বেশি ফেসবুক করে থাকেন। তাঁরা নিজেদেরকে অনেক কম বোঝেন তাই কোন ড্রেসে তাঁকে কেমন লাগল তা বন্ধুদের কথার ওপরে নির্ভর করে বুঝে নেন।’ আসলে আত্মবিশ্বাস কম থাকার জন্য যখন কোনও বন্ধু ভালো কমেন্ট করে তখন তাঁদের বিশ্বাস বেড়ে যায় এবং যখন খারাপ কমেন্ট করেন তখনই তাঁদের বিশ্বাস কমে যেতে শুরু করে। নিজের আত্মবিশ্বাস বাড়াতে বন্ধুদের কমেন্টের ওপর নির্ভর না করে নিজেকে বিশ্বাস করুন। দেখবেন এতে আখেরে লাভ হবে আপনারই।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top