ছেলেদের চেহারার চেয়েও যে গুণটিকে বেশী গুরুত্ব দেয় নারী

কাউকে পছন্দ করার ক্ষেত্রে নারী কিংবা পুরুষ উভয়েরই কিছু না কিছু নিজস্ব রীতি তো অবশ্যই রয়েছে। তবে ছেলেদের পছন্দ করার ক্ষেত্রে মেয়েরা কোন বিষয়গুলো বেশী করে গুরুত্ব দেয়, তা নিয়ে এবার একটি গবেষণায় উঠে এসেছে এমন কিছু তথ্য যা এর আগে কখনো জানা যায়নি।

সম্প্রীতি একটি গবেষণায় নারীদের বিভিন্ন ধরনের পুরুষের ছবি দেখানো হয় এবং তা থেকে কাদের ভালো লাগে তা জানাতে চাওয়া হয়। এখানে মূল কৌশল ছিল তাদের ছবির পেছনের কাহিনী। বিভিন্ন ছবিতে তুলে ধরা হয় পানি থেকে শিশুকে উদ্ধার করছে কিংবা তাদের কেউ গৃহহীন মানুষকে সাহায্য করছে ।

বিভিন্ন ধরনের পুরুষের ছবি দেখিয়ে তা থেকে নারীদের দীর্ঘস্থায়ী সঙ্গী হিসেবে কাউকে বেছে নিতে বলা হয়। এতে দেখা যায়, নারীরা কল্যাণ কাজে নিয়োজিত পুরুষদের পছন্দ করে।

এ গবেষণায় আরেকটি বিষয় ছিল চেহারা কিংবা শারীরিকভাবে আকর্ষণীয় পুরুষের সঙ্গে গুণের তুলনা করা। আদর্শ মানুষ অবশ্য শারীরিকভাবে আকর্ষণীয় এবং গুণবান উভয়ই হতে পারে। কিন্তু নারীরা কোন বিষয়টিকে গুরুত্ব দেয়, তা দেখাও ছিল গবেষকদের উদ্দেশ্য। এতে দেখা যায়, শারীরিক আকর্ষণের তুলনায় গুণ নারীরা শেষ পর্যন্ত বেছে নেয়। এক্ষেত্রে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তোলার বিষয়টিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তবে দীর্ঘস্থায়ী সম্পর্ক নয় বরং শুধু সম্পর্ক গড়ার ইচ্ছা থাকলে তা আকর্ষণীয় পুরুষদের সামান্য ওপরে রেখেছে। তবে উভয় বিষয় বিবেচনা করলে তা কল্যাণ কাজে নিয়োজিত বা পরহিতকর পুরুষদেরই সবচেয়ে আকর্ষণীয় রূপে তুলে ধরে। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ইভোলিউশনারি সাইকোলজি জার্নালে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top