“বার্থ অর্ডার” আপনার ব্যক্তিত্ব নির্ধারণ করে যেভাবে

কিছু গবেষক মনে করেন যে, মানুষের ব্যক্তিত্ব ও আচরণের জন্য লিঙ্গ ও জিনগত বৈশিষ্ট্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি জন্মের ক্রম ও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একই জিন থেকে জন্মানোর পরও পরিবারের কোন সন্তান কৌতুকাভিনেতা হয় আবার অন্যজন অন্তর্মুখী চিন্তাবিদ হয়। “The Birth Order  Book: Why You Are The Way You Are(Revell)” বইটির লেখক ও মনোবিজ্ঞানী Dr. Kevin Leman বিশ্বাস করেন যে, সহদরের ব্যক্তিত্বের ভিন্নতা তার জন্ম ক্রমের উপর নির্ভর করে সেটা আপনি প্রথম, দ্বিতীয়, সর্বশেষ বা এক মাত্র সন্তানই হোন না কেন এবং সন্তানের সাথে বাবা মায়ের আচরণ কেমন তার উপর ও নির্ভর করে।

কোন দম্পতির প্রথম সন্তান স্বাভাবিকভাবেই নতুন বাবা মায়ের জন্য গবেষণার বিষয় এবং এরা হয় সহজাত প্রবৃত্তি, ভুল ও পরীক্ষার মিশ্রণ। কোন দম্পতির প্রথম সন্তান যখন জন্ম গ্রহণ করে তখন সে হয় পুরো পরিবারের আকর্ষণের কেন্দ্রবিন্দু, তার যেকোন ধরণের উন্নতিতে পিতামাতা গর্বিত হয় এবং সামান্যতম আঘাতেও তারা ভীত বা চিন্তান্বিত হন। প্রথম সন্তান বুদ্ধিমান ও অনেক যোগ্যতা সম্পন্ন হয়। তাদের দ্বিতীয় সন্তানটি যখন জন্ম গ্রহণ করে তখন আর তারা ততোটা উদ্বিগ্ন হননা। তখন তারা মনোযোগ ও শৃঙ্খলা উভয়ের ক্ষেত্রেই নমনীয় হয়ে যান। ফলে সে প্রায়ই বড় সন্তানের আয়ত্তে থাকে এবং পটান ও আতিথ্য পরায়ণ হয়। বড় সন্তানটি যখন শ্রেষ্ঠত্ব ও কৃতিত্বের জন্য প্রোগ্রাম করা থাকে তখন মেজ সন্তানটি অনেক বোঝার গুণ সম্পন্ন ও বন্ধুত্ব পূর্ণ হয় এবং ছোটটি সবার মনোযোগ কামনা করে। এভাবেই বার্থ অর্ডার বা জন্মক্রম আপনার ব্যক্তিত্বের শক্তিশালী পরিবর্তন কে উন্মোচন করে। এই আর্টিকেলটির ২টি পর্বে আমরা আরো বিস্তারিত ভাবে বার্থ অর্ডার সম্পর্কে জানবো।

বড় সন্তানের বৈশিষ্ট্য :

পরিবারের বড় সন্তান হয় অর্জন কারী, দায়িত্ববান, বিশ্বাসযোগ্য, ভদ্র, যত্নশীল এবং তারা হয়  তাদের বাবামায়ের ছোট সংস্করণ। যদি আপনি হয়ে থাকেন পরিবারের বড় সন্তান তাহলে আপনি সম্ভবত সাফল্য অর্জনকারী যিনি অনুমোদন কামনা করেন, প্রভাবশালী এবং পারফেকশনিস্ট। আপনার মধ্যে নেতৃত্বের গুণাবলী আছে বিধায় আপনি আইন, চিকিৎসা বা প্রধান নির্বাহী কর্মকর্তার ইত্যাদি পেশা খুঁজে নেন। ২০০৭ সালের নরওয়ে এর এক গবেষণায় দেখা যায় যে, প্রথম সন্তানের আই কিউ পরবর্তী সন্তানের চেয়ে ২-৩ পয়েন্ট বেশি থাকে। যখন অন্য সহোদর জন্ম গ্রহণ করে তখন প্রথম সন্তানটি বাবা মায়ের প্রতিনিধিত্ব করে। এভাবেই তাদের মধ্যে নিরাপত্তা ও দায়িত্ববোধের বিকাশ ঘটে।

ব্যতিক্রম- পিতামাতা তাঁদের প্রথম সন্তানকে নিয়ে অনেক উচ্চাশা পোষণ করেন। Kevin Leman“কিন্তু যখন প্রথম সন্তান তার পিতামাতাকে হতাশ করেন তখন তার মানসিক ধারণা বদলে যায়”।

বিখ্যাত যেসব ব্যক্তিরা পরিবারের বড় সন্তান- বিল ও হিলারি ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ, সাদ্দাম হোসেইন, বেনিটো মুসোলিনি, এডলফ হিটলার, কাইলি মিনোগ, চেরি ব্লেয়ার।

মেজ সন্তানের বৈশিষ্ট্য :

আপনি যদি পরিবারের মেজ সন্তান হয়ে থাকেন তাহলে আপনি বোধশক্তি সম্পন্ন, সহযোগিতাকারী, নমনীয়, শান্তিস্থাপক এবং প্রতিযোগিতামূলক। আপনি সততা নিয়ে  চিন্তান্বিত। আপনার বন্ধুদের ঘনিষ্ঠ বৃত্ত থাকে যারা আপনার পরিবারের প্রতিনিধিত্ব করে। আপনি হয়তো পরিবারে আপনার প্রতি কম মনোযোগ পেয়ে থাকেন। আপনার মধ্যে মধ্যস্ততাকারীর ও পরিচালনা কারীর দক্ষতা আছে। যার ফলে আপনি একজন সফল উদ্যোক্তা হতে পারেন। “The Secret Power of Middle Children”  বইটির সহ রচয়িতা Catherine Salmon  বলেন, “মেজ সন্তানের বড় সন্তানের মত অধিকার থাকেনা বা কনিষ্ঠ জনের মত বিশেষাধিকারও পায়না”। এর ফলে তারা আপোস ও সমঝোতার ক্ষেত্রে অভিজ্ঞ হয়ে উঠে।

ব্যতিক্রম – যখন বড় সন্তানটি তার ভূমিকা সঠিকভাবে পালন করতে না পারে তখন তা মেজ সন্তানের জন্য সুযোগ সৃষ্টি করে। যদি বড় ও ছোট সন্তানের মধ্যে একাধিক সন্তান থাকে সেক্ষেত্রে তাদের আচরণ কেমন হবে? Salmon  বলেন, “সেক্ষেত্রে একটা নীতি আছে, পাশাপাশি ক্রমের প্রতিটা শিশু একজনের থেকে অন্য জন আলাদা হয়। যদি আপনার ৩ টি মধ্যবর্তী সন্তান থাকে তাহলে, দ্বিতীয়টি থেকে প্রথম ও তৃতীয়টির স্বভাব অনেকটাই একে অন্যের মত হবে”।

বিখ্যাত যেসব ব্যক্তিরা পরিবারের মেঝো সন্তান- প্রিন্সেস ডায়ানা, সিন্ডি ক্রে ফোরড,  ক্যাট ব্লাঞ্চেট, স্টেলা মেক্কারটনি।

ছোট সন্তান ও একমাত্র সন্তানের বৈশিষ্ট্য গুলো সম্পর্কে আমরা দ্বিতীয় পর্বে জেনে নিব।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top