সকালের যে ৫ টি বাজে কাজ আপনাকে সারাদিন রাখে ক্লান্ত!

ব্যস্ততার এই জীবনে সারাদিনের সতেজতা ধরে রাখাটা কঠিন কিন্তু অসম্ভব একেবারেই নয়। প্রতিদিনকার ব্যস্ততা তো থাকবেই কিন্তু এর মাঝেও আমরা ভালো থাকার, সতেজ থাকার চেষ্টা চালিয়ে যাই, হোক তা প্রিয়জনের সাথে খানিকটা কথা বলা, এক কাপ চা বা কফিতে চুমুক অথবা প্রিয় কোন গান শোনা।

এ সব তো হলো, কিন্তু তারপরেও সকালবেলা্র ছোট্ট কিছু ভুলের জন্যে আপনার সারাদিনটাই হয়ে যেতে পারে ভীষণ ক্লান্তিকর। অথচ এগুলো হয়তো আপনি খেয়ালই করেন না।

জেনে নিন সকালে ঘুম থেকে উঠে নিজের অজান্তেই করা আপনার ছোট্ট ভুলগুলোঃ

১। ঘুম থেকে উঠেই কফিতে চুমুকঃ

অনেকেই ঘুম থেকে উঠেই ঘুম ঘুম ভাব তাড়াবার জন্যে সরাসরি চা বা কফিতে চুমুক দেন। কিন্তু ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স ইন মেরিল্যান্ডের এক গবেষনায় দেখা গেছে যে, ঘুম থেকে ওঠার পর আপনার দেহের এনার্জি লেভেল এমনিতেই সর্বোচ্চ মাত্রায় থাকে। তাই কফি খাবার প্রয়োজন হলে সেটা খাওয়া উচিত ঘুম থেকে ওঠার এক ঘন্টা পর। এতে বিকেল অবধি সারাদিন জুড়ে আপনি থাকবেন সতেজ!

২। ঘুম থেকে উঠেই কাজের পেছনে ছোটাঃ

আপনার অফিস যদি হয় সকাল ৯ টায়। এবং আপনি যদি ঠিক সাড়ে আটটা পর্যন্ত ঘুমিয়ে ঘুম থেকে উঠেই কোন রকমে কাজের পেছনে ছোটেন তা কিন্তু আপনার সারা দিনকে নষ্ট করার জন্যে যথেষ্ট। এতে সারা দিন আপনি থাকবেন ক্লান্ত আর মানসিক চাপগ্রস্থ।

তাই রাতে আধাঘন্টা আগে ঘুমুতে যান ও সকালে আধাঘন্টা আগে ওঠার অভ্যাস করুন। বারান্দায় বা জানালার পাশে দাঁড়ান। সকালের রোদ গায়ে লাগান। এতে আপনার সতেজতা দীর্ঘস্থায়ী হবে আর সারাদিন জুড়ে পাবেন কাজ করার পূর্ণ এনার্জি।

৩। নাস্তা না করা বা একেবারেই কম খাওয়াঃ

অনেকেরই অভ্যাস থাকে সকালে একেবারেই কিছু না খাওয়া বা খানিকটা খাবার নাকে মুখে গুঁজে ছুট দেয়া। কিন্তু ফসারারাত আপনি কিচ্ছু না খাওয়ায় সকালেই আপনার দেহে খাবারের চাহিদা বেশী থাকে।

আর আপনি যদি তা পূরণ না করেন। তবে সেই ঘাটতি দুপুর বা রাতের খাবার পোষাতে পারে না। এবং সারা দিন ধরেই আপনি থাকবেন ক্লান্ত। তাই চেষ্টা করুণ সকালে অন্তত একটু সময় নিয়ে ভালোভাবে পুষ্টিকর নাস্তা করার।

৪। ঘুম থেকে উঠেই ইমেইল, ফোন বা ফেসবুক চেক করাঃ

অনেকেরই অভ্যাস হলো, ঘুম থেকে উঠেই ইমেইল, ফোন বা ফেসবুক চেক করা। এ অভ্যাসটা ত্যাগ করা ভালো। কারণ কোন কারণে সকাল সকাল কোন খারাপ খবর পেলে অপ্রস্তুত অবস্থায় প্রচন্ড মানসিক চাপের সম্মুখীন হবেন। ফলে সারাটা দিনই আপনার খারাপ যাবে।

৫। ঘুম থেকে উঠেই অপছন্দের কোন কাজ করাঃ

ঘুম থেকে উঠেই কোন অপছন্দের কাজ করবেন না। যেমন ঘর গোছানো, অফিসের প্রয়োজনীয় জিনিসপত্র খোঁজাখুঁজি, অফিসের ফোন ইত্যাদি।পারলে কিছু কাজ আগের রাতেই করে রাখুন। যাতে সকালে অপছন্দের কাজগুলো করতে না হয়।

সকালবেলার সতেজতাটুকু ধরে রাখুন সারাদিন। ভালো থাকুন!

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top