কাজে অবসাদ কাটানোর ৫ টি পরামর্শ

অবসাদ। আজকের দিনের খুব পরিচিত শব্দ আমাদের জন্য। শুধু পরিচিত শব্দ তাই নয়, রীতিমতো ভুক্তভোগী। অবসাদ, কাজে। তাহলে কেরিয়ারে উন্নতি হবে কীভাবে?
দরকার অবসাদ কাটানোর উপায়। কী সেগুলো? কী করলে জয় করবেন অবসাদকে, জানুন।

১) সবসময় সক্রিয় থাকার চেষ্টা করুন। অফিসের সহকর্মীদের শুধু মেইল করে বা মোবাইলে কাজের নির্দেশ না দিয়ে, একটু তাঁদের কাছে পৌঁছে যান। তাহলেই হবে। দেখবেন শরীর এবং মন ঝরঝরে লাগছে। পারলে অফিসের ঢোকার আগে ১০টা মিনিট হেঁটে যান। আপনার গাড়ি ছাকলেও অফিস থেকে একটু দূরে পার্ক করুন। দেখবেন অবসাদ কাটতে এগুলো সাহায্য করবে, কাজের ক্ষেত্রে।

২) সারাদিনে তিনবার খান?বেশি পরিমাণে?ওই অভ্যাসটা বদলে ফেলুন। তিনবারের জায়গায় খাওয়ার অভ্যাসটা ৬ বার অথবা ৮ বার করে ফেলুন। সারাদিন মুখটা টুকটুক করে চললে ভালোই লাগে মনটা। আফটার অল খাওয়ার জন্যই তো জীবন। অবসাদ কাটবে।

৩) দুপুরে পেট ভরে খাবেন বলে অনেকেই ব্রেকফাস্ট অল্প পরিমানে করেন। আপনি একেবারে  ওই পথে যাবেন না। ব্রেকফাস্ট পেট পুরে করুন। সকালবেলায় পেটে ক্ষিদে থাকেল কি আর কাজ হয়? নাকি অবসাদ কাটে!

৪) উইকএন্ডে অন্তত একটু যোগা বা ব্যায়াম শুরু করুন। দেখুন মানসিক অবসাদ কাটাতে, শরীর ঝরঝরে থাকাটা খুব জরুরি।

৫) বন্ধু, সঙ্গী আর পরিবারের সঙ্গে সময় দেওয়ার জন্য ব্যালান্স বজায় রাখুন। তাতে সব পক্ষকেই পাশে পাবেন। সেক্ষেত্রে আপনার মনও ভালো থাকবে। অবসাদ আপনাকে ছুঁতে পারবে না।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top