আপনি হ্যান্ডসাম বলেই কর্মজীবনে আপনার উন্নতি হচ্ছে না (প্রমাণিত)

আপনাকে দেখতে বেশ সুন্দর? অন্তত আপনি, নিজের সম্পর্কে এমনটাই শুনতে অভ্যস্থ?অথবা আয়নার সামনে দাঁড়িয়ে আপনারও সেটাই মনে হয়?
সে তো ভাল কথা। সুন্দর হতে কে না চায়। কিন্তু এটাও কি ঠিক যে, আপনি দেখতে সুন্দর। কিন্তু কর্মজীবনে আপনার হয়তো ততটা উন্নতি হচ্ছে না। আর সেটা কিন্তু খুবই স্বাভাবিক ঘটনা। আপনার সৌন্দর্যই আপনার কর্মজীবনের উন্নতির অন্তরায় হয়ে উঠেছে। আপনি যদি অবাক হন, তাহলে বলি, এটাই সত্যি। এবং, প্রমাণিত সত্যি।
ইউনিভার্সিটি কলেজ লন্ডনের স্কুল অফ ম্যানেজমেন্ট এবং ইউনিভার্সিটি অফ ম্যারিল্যান্ড মিলিতভাবে এই বিষয়ে গবেষণা করেছে। আর তারপর তাদের রায় এটাই যে, হ্যান্ডসাম বলেই একজন পুরুষ কর্মজীবনে বা অফিসে অতটা সাফল্য পাচ্ছেন না, ঠিক যতটা তাঁর পাওয়া উচিত। হয় তিনি চাকরিই পাচ্ছেন না। অথবা, তাঁর প্রোমোশন হচ্ছে না। কিংবা, তিনি ভালো কাজ করলেও, কপালে সেই বকাই জুটছে!
এই গবেষণার প্রধান প্রোফেসর সান ইয়ং লি বলেছেন, “আমরা গবেষণা করে দেখেছি, কর্পোরেট সংস্থাগুলিতে সাধারণত যাঁরা উঁচু পদে বসে থাকেন, তাঁরা চান না, তাঁদের থেকে দেখতে সুন্দর কোনও পুরুষ মানুষকে অফিসে নিয়োগ করতে। মহিলা হলে, তাঁরা অন্য মত পোষণ করেন। কিন্তু পুরুষ, তাঁদের থেকে দেখতে খারাপ হলেই, তাঁকে নিয়োগ করা খানিকটা নিরাপদ!”
বুঝুন কাণ্ড। তাহলে এবার কী করবেন? ইন্টারভিউয়ের দিন তবে কি এবার একটু অগোছালোভাবে যাওয়াটাই ঠিক হবে? গবেষকরা যে এমনটাই বলছেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top