আপনি সাহসী? তাহলে নিশ্চয়ই এই কাজ গুলো আপনার স্বভাবে নেই

সাহস কী? এর সংজ্ঞা কী? সর্বজনবিদিত বৈজ্ঞানিক কোনও ব্যাখ্যাও কী এর আছে? ‘সাহস’ খেলায়, জীবনে, মরণে, প্রেমে, বিদ্রোহে সব জায়গায় আছে। সাহসের ব্যাখ্যা ব্যক্তি বিশেষে এক-একেকরকম। সাহসকে সংজ্ঞায়িত না করে যদি তার ব্যাখ্যা করা যায় তাহলে কতগুলো বিষয় সামনে আসে যা সবার ক্ষেত্রে সমান। সবাই সাহসকে এমনটাই ভাবেন। হয়ত নাও ভাবতে পারেন, তবে অস্বীকারও করতে পারবেন না। এক এক করে বলছি, মিলিয়ে দেখুন তো সাহসী মানুষের স্বভাবে এই আচরণগুলো থাকে কিনা? বা সাহসী মানুষগুলো কখনও এমনটা ভাবেন কিনা?

তাৎক্ষনিক ফলে বিশ্বাসী নয়
সাহসী মানুষ সবসময় দীর্ঘ চিন্তার কিছু ভাবেন, কিছু করে দেখাতে চান। কখনই স্বল্প মেয়াদী সাফল্যের পিছনে কোনও সাহসী মানুষ ছুটে যান না। ধৈর্য্য ধরতে পারেন বড় সাফল্যের জন্য।

‘একাই একশো’, নির্ভরশীল নন
মানসিক ভাবে সাহসী মানুষ কখনও নিজেকে একা ভাবেন না। তাঁর স্বভাবে কারও প্রতি নির্ভরশীলতা একেবারেই শোভা পায় না। অন্যের সাফল্যের সঙ্গে নিজের সাফল্যের তুলনা সাহসী মানুষ একেবারেই করেন না। কখনও একা হয়ে যাওয়ার ভয় সাহসী মানুষের মনে কাজ করে না।

সাফল্য না আসলে ভেঙে পড়েন না
হারা জেতা কি শুধু খেলাতেই হয়? না হয় না। জীবনের চড়াই উতরাই থাকে। কখনও আপনি জেতেন কখনও সাফল্যের একেবারে কাছে গিয়েও ছুঁতে পারেন না সাফল্য। ফারাকটা থাকে ১০০ আর ৯৯-এর ফারাকের মতই। একজন সাহসী মানুষ তাঁর জীবনের অসফলতায় বা অসফল মুহূর্তগুলিতে ভেঙে পড়েন না। বরং শিক্ষা নিয়ে শুরু করেন নতুন লড়াই।

বন্ধুর সাফল্যকে অবজ্ঞা করেন না
বন্ধু যখন ফেল করে, কষ্ট হয়। বন্ধু যখন প্রথম স্থান অর্জন করে, কষ্ট আরও বেশি হয়, এমনটা সাহসী পুরুষ অথবা নারী, কারোরই চরিত্র নয়। অন্যের সাফল্যকে সম্মান দেওয়াই সাহসিকতার পরিচয় বা সাহসী মানসিকতার মানুষের পরিচয়।

এক ভুল বার বার করেন না
ভুল মানুষের জীবনের একটি অঙ্গ। কখনও না বুঝে, না জেনে মানুষ ভুল করে। পরে তা বুঝতে পেরে তা সংশোধন করে নেওয়াই সাহসী মানুষের আচরণ। ভুলকে গো ধরে বসে থাকেন না একজন সাহসী মানুষ। ভুল থেকে শিক্ষা, এগিয়ে চলাই জীবন। সাহসী মানুষের কাছে জীবন এমনটাই।

সাহস কখনও মুষ্টি যুদ্ধে বিচার করা যায় না। সাহস সেটাই যেটা মানুষ ভাবেন, সাহস সেটা যেটা মানুষ ভেবেছেন এবং করে দেখিয়েছেন। সাহস সেটা, যেটা অন্য কাউকে মানসিক শক্তি দেয়। তাই আরও একবার সাহসী হোন, বাঁচুন জীবনের প্রতিটি মুহূর্ত সাহসকে সঙ্গে নিয়ে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top