টুথপেস্টের পরিবর্তে ব্যবহার করুন এসব প্রাকৃতিক উপাদান

টুথপেস্টের উপাদান হিসেবে অনেক ক্ষতিকর রাসায়নিক উপাদান থাকে যেমন- ট্রাইক্লোসেন, ফ্লোরাইড, সোডিয়াম লরেথ সালফেট, আর্টিফিশিয়াল সুইটনার ইত্যাদি। এইসব রাসায়নিক উপাদান গুলো বিভিন্ন প্রকার জটিল রোগ যেমন- থাইরয়েডের সমস্যা, আরথ্রাইটিস, যকৃতের রোগ এমনকি ক্যান্সার হওয়ার কারণ। আমাদের সৌভাগ্য যে প্রকৃতিতেই এমন কিছু উপাদান আছে যা টুথপেস্টের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। সেই রকম কিছু প্রাকৃতিক উপাদান হচ্ছে।

১। বেকিং সোডা

Journal of Clinical  Dentistry থেকে জানা যায় যে, বেকিং সোডা দাঁত পরিষ্কার করতে ও ক্ষয় রোধ করতে পারে। টুথপেস্টের পরিবর্তে বেকিং সোডা ব্যবহার করুন।

২। সামুদ্রিক লবণ

অত্যাবশ্যকীয় খনিজ উপাদান সমৃদ্ধ সামুদ্রিক লবণ দাঁত সাদা করতে পারে। সামুদ্রিক লবণের সাথে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার টুথব্রাশে এই পেস্ট লাগিয়ে দাঁত ব্রাশ করুন

৩। নারিকেল তেল, তিলের তেল বা সূর্যমুখীর তেল

এটি খুবই প্রাচীন কৌশল, নারিকেল তেল, তিলের তেল বা সূর্যমুখীর তেল দাঁতে লাগিয়ে ঘষুন এবং ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এক গবেষণায় পাওয়া গেছে যে, এই তেলগুলো দিয়ে দাঁত মাজলে দাঁতে প্লাক জমেনা এবং জিঞ্জিভিটের সমস্যাও দূর করতে পারে।

৪। জাইলিটল

জাইলিটল এক ধরণের প্রাকৃতিক সুগার অ্যালকোহল যা ফল ও সবজিতে পাওয়া যায়। কিছু গবেষক প্রমাণ করে দেখিয়েছেন যে, এটি দাঁতের ক্ষয় রোধ করতে পারে।

এছাড়াও মেন্থল, দারুচিনি, এসেনশিয়াল অয়েল, প্রাকৃতিক সাবান, হারবাল টুথ পাউডার, হাইড্রোজেন পারক্সাইড, অরগানিক টুথপেস্ট, অলিভ অয়েল, নিম ইত্যাদি ও দাঁত মাজতে ব্যবহার করতে পারেন। শুধুমাত্র টুথব্রাশ দিয়ে দাঁত মাজুন এতেও ভালো ফল পাবেন। বিশুদ্ধ পানি দিয়ে দাঁত মাজুন তাহলে দাঁত ঠিকমত পরিষ্কার হবে।

আপনি যদি সাধারণ টুথ পেস্টের পরিবর্তে প্রাকৃতিক উপাদান ব্যবহার করেন তাহলে এগুলো দিয়ে দাঁত মাজার পর গিলে না ফেলবেন না। দাঁত মাজার পর ভালোভাবে মুখ পরিষ্কার করে নিন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top