শরীর ও মনের শক্তিশালী ঔষধ: হাসি

হাসি সংক্রামক। অট্টহাসি অনেক বেশি সংক্রামক। হাসির মাধ্যমে মানুষের মাঝে বন্ধন, সুখ ও অন্তরঙ্গতা বৃদ্ধি পায়। হাসির নিরাময়কারী ক্ষমতা আছে। আপনার চারপাশের সমস্যাগুলোকে সহজ করতে, সম্পর্কের বৃদ্ধি ঘটাতে ও শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সহযোগিতা করতে পারে হাসি। ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সাম্প্রতিক এক গবেষণায় জানা যায় যে, হাসি বয়স্কদের স্মৃতিভ্রংশের বিরুদ্ধে কাজ করে। হাসির উপকারিতা গুলো জেনে নিব আজ।

১। সমস্ত শরীরকে শিথিল করে

প্রাণখোলা হাসি শারীরিক চাপ এবং স্ট্রেস মুক্ত হতে সাহায্য করে। একটি ভালো হাসির পরে ৪৫ মিনিট পর্যন্ত শরীরের পেশী শিথিল থাকে।

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

হাসি স্ট্রেস হরমোনের মাত্রা কমায় এবং ইনফেকশনের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য শরীরে অ্যান্টিবডি ও ইমিউন কোষের বৃদ্ধি ঘটায়।

৩। এন্ডোরফিনের নিঃসরণ বৃদ্ধি করে

শরীরের প্রাকৃতিক ভালো অনুভূতির রাসায়নিক এই এন্ডোরফিন। ভালো থাকার সার্বিক অনুভূতিকে উন্নত করে এন্ডোরফিন এবং অস্থায়ী ভাবে ব্যথাও কমাতে সক্ষম।

৪। হৃদপিণ্ডকে সুরক্ষিত করে

হাসি রক্তনালীর কাজের উন্নতি ঘটায় এবং রক্তের প্রবাহ বৃদ্ধি করে যা হার্ট অ্যাটাক ও কারডিওভাস্কুলার সমস্যার বিরুদ্ধে কাজ করে হার্টের সুরক্ষা প্রদান করে।

৫। ক্ষতিকর আবেগকে বিলীন করে দেয়

আপনি যখন হাসবেন তখন রাগ, দুঃখ ও উদ্বিগ্নতা অনুভব করতে পারবেন না।

৬। রিলেক্স হতে ও রিচার্জ হতে সাহায্য করে

হাসি স্ট্রেস কমায় এবং এনার্জি বৃদ্ধি করে। হাসি মনোযোগী হতে ও অনেক বেশি কাজ করতে উদ্বুদ্ধ করে।

৭। দৃষ্টিকোণ বদলাতে সাহায্য করে

পরিস্থিতিকে বাস্তবিক ভাবে দেখার ও ভয় কমাতে সাহায্য করে হাসি। হাস্য-রসাত্মক পরিস্থিতি মানসিক দূরত্ব তৈরি করে, যা আপনাকে বিহ্বল অনুভূতি এড়িয়ে যেতে সাহায্য করে।

৮। সামাজিক গুরুত্ব

হাস্যরস ও কৌতকপূর্ণ যোগাযোগ ইতিবাচক অনুভূতি সঞ্চারণ করে আমাদের সম্পর্ককে শক্তিশালী করে এবং মানসিক সংযোগ লালন করে। আমরা যখন একে অন্যের সাথে হাসি তখন বন্ধন সৃষ্টি হয়। এই বন্ধন স্ট্রেস, মতবিরোধ ও হতাশার বিরুদ্ধে শক্তিশালী বাফার হিসেবে কাজ করে।

সম্পর্ককে সতেজ ও রোমাঞ্চকর রাখার জন্য সবচেয়ে কার্যকরী উপাদান হচ্ছে হাসি। সব ধরণের ইমোশনাল শেয়ারিং শক্তিশালী ও দীর্ঘস্থায়ী বন্ধন সৃষ্টি করে, কিন্তু হাসি শেয়ার করার মাধ্যমে আনন্দ, জীবনীশক্তি ও প্রাণোচ্ছলতা যুক্ত হয়। হাস্যরস অসন্তুষ্টি, মতবিরোধ ও ব্যথা নিরাময়ে অনেক কার্যকরী। কঠিন সময়েও মানুষকে একত্রিত করতে পারে হাসি। হাস্যরস বিচার, সমালোচনা ও সন্দেহকে ভুলে যেতে সাহায্য করে। তাই প্রাণ খুলে হাসুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top