উষ্ণ পানিতে গোসলের চার সুবিধা

দীর্ঘ ক্লান্তিকর একটি দিনের শেষে উষ্ণ পানিতে গোসল করলে স্বস্তি পাওয়া যায়। একটু শীত শীত আবহাওয়াতে গরম পানিতে গোসল করলে যেমন সতেজ বোধ হয়, তেমনি গরম আবহাওয়াতেও গরম পানিতে গোসল করলে স্বস্তি ও সতেজতা আসে। উষ্ণ পানিতে গোসলের বেশ কিছু সুবিধা রয়েছে।
রক্ত সঞ্চালন উন্নত করে
যখন উষ্ণ পানিতে ঘাড় পর্যন্ত ডোবানো হয়, তখন হৃৎপিণ্ড দ্রুত ও জোরালোভাবে কাজ করে। হৃদ্‌যন্ত্র ও রক্তনালির জন্য এটা দারুণ একটি ব্যায়াম। এটি শরীরের ওপর চাপ তৈরি করে যাতে হৃদ্‌যন্ত্রের সক্ষমতা বাড়ে। অন্য কথায় যখন পানির মধ্যে থাকা হয় তখন হৃদ্‌যন্ত্রের জন্য হালকা ব্যায়াম হয়। সপ্তাহে কয়েকবার এ ধরনের গোসল করা যেতে পারে।
রাতে ভালো ঘুম হয়

উষ্ণ পানিতে গোসল করলে শরীরে সতেজতা আসে এবং রাতে ঘুম ভালো হয়। এতে শরীরের মাংসপেশি কিছুটা শিথিল বোধ হয়। এতে শারীরিক ও মানসিক প্রশান্তি আসে।
ত্বক পরিষ্কার করে
মুখে সারা দিনে অনেক ময়লা জমে। হালকা গরম পানি দিয়ে গোসলের সময় মুখে পানির ঝাপটা দিলে মুখের ময়লা ও বিষাক্ত-তেল জাতীয় পদার্থ দূর হয়। ত্বক সজীব হয় ও সতেজতা বোধ মনে হয়।
মাথা ব্যথা কমে
মাথায় রক্তনালিগুলো সরু হলে মাথা ব্যথা বোধ হয়। রক্তনালিতে এই চাপ কমাতে হালকা গরম পানি ব্যবহার করা যায়। এতে মাথা ব্যথা কমে।
তথ্যসূত্র: টেলিগ্রাফ, টাইমস অব ইন্ডিয়া

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top