তরুণ বয়সে যে ১৩ কারণে টাকা নষ্ট হয়

বয়স যখন বিশ থেকে ত্রিশের কোঠায়, তখন সময়টা আনন্দের। এ সময়ে সবাই ধীরে ধীরে স্বাবলম্বী হয়ে ওঠে, আবার সেই প্রাপ্তিকে উপভোগও করে। এ কারণেই উপার্জিত অর্থের অনেক অংশই খরচ করে ফেলেন অনেকে। আর এই খরচার বড় একটা অংশ চলে যায় একেবারেই অকারণে। তবে এটি কিন্তু ভবিষ্যতের জন্য মোটেও ভালো কথা নয়। বিজনেস ইনসাইডার চিহ্নিত করেছে এমন ১৩টি অর্থ খরচের বাজে অভ্যাস, যেগুলো বদলে ফেলা বা যেগুলোর সমাধান করা তরুণদের জন্য জরুরি।

১. টাকা-পয়সা না বাঁচানোর একটা প্রবণতা দেখা যায় অনেকের মধ্যেই। প্রকৃতপক্ষে এটা যেন কেউ বুঝেই উঠতে পারেন না যে টাকা-পয়সা বাঁচানো যায়!

২. স্টুডেন্ট লোন বিষয়টা শিক্ষার্থীদের জন্যই তো! অথচ কয়জন শিক্ষার্থী আসলে এই বিষয় সম্বন্ধে ঠিকঠাক ধারণা রাখেন? বেশির ভাগ ছাত্রই এসব নিয়ে ভাবে না, তারা মা-বাবার টাকাই খরচ করে।

৩. ধরা যাক, কোনো এক গেট টুগেদার বা বন্ধুদের মধ্যে আড্ডা বা সামান্য সময়ের জন্য বেড়াতে যাওয়া। এর জন্য কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে ফেলার অভ্যাস অনেকেরই আছে।

৪. নিজের জমানো টাকা কত, আর সেটার পরিমাণ কত হওয়া উচিত—এ নিয়ে হিসাব খুব কম শিক্ষার্থী বা তরুণই করে থাকেন।

৫. নিত্যদিনের খরচ আর বিভিন্ন বিল মেটানোর জন্য অনেকেই ক্রেডিট কার্ডের ওপর নির্ভরশীল হয়ে পড়েন। ফলাফল, বিশাল দেনার ভার ঘাড়ে চেপে বসা।

৬. টাকা যে আসলে কীভাবে খরচ হচ্ছে বা কোথায় খরচ হচ্ছে, সে বিষয়ে বিন্দুমাত্র ধারণা থাকে না অনেকেরই।

৭. কোনো কিছুতে বিনিয়োগের জন্য ‘আরো বেশি টাকা দরকার’ মনোবৃত্তি নিয়ে বসে থাকা।

৮. অমুকের ফোনটা এই মডেলের, তাই নিজের ফোনটা যেন আর ব্যবহারই করা যাচ্ছে না। পাল্লা দেওয়ার এই মানসিকতার ফলাফল, বিপুল অঙ্কের টাকা-পয়সা খরচ।

৯. ‘আরে আমার তো কিছুতেই কিছু হবে না’ ধরনের মানসিকতা নিয়ে চলাফেরা করেন অনেকেই। খুবই ভুল এটা, রোগ-বিপদ-দুর্ঘটনার আশঙ্কা থেকে কেউই মুক্ত নন। তার পরও তারা সঞ্চয়ের চিন্তা দূরে সরিয়ে রেখে খরচ করতে থাকে।

১০. বয়স বাড়লেও টাকা-পয়সার দরকারে মা-বাবার কাছে নির্ভরশীলতা কমাতে পারেন না অনেকে। ফলে খরচের হিসাবটাও কখনো আয়ত্তে আসে না।

১১. বন্ধুদের একটু ‘ভাব’ না দেখালে যেন চলেই না! অবস্থা এমন হলে তো একটু বাড়তি খরচা হবেই!

১২. টাকা-পয়সার প্রকৃত ব্যবহার আর দরকার নিয়ে সে রকম পরিষ্কার ধারণা কারোই নেই বলা যায়।

১৩. অনেকে টাকা বাঁচানোর জন্য সবকিছুই সস্তামানের দেখে কেনার চেষ্টা করেন। এই ‘অতি হিসাবি’ হওয়ার ফল মোটেও টাকা-পয়সা বাঁচায় না, বরং ফলাফলে আরো বেশি খরচ হয়। কারণ কথায় আছে, সস্তার তিন অবস্থা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top