এই ৩টি গাছ ঘরে রাখছেন তো?

গাছ আমদের এবং আমাদের পরিবারের স্বাস্থ্যরক্ষা করে থাকে। কিছু গাছ আছে যা বাতাসের বিষাক্ত পদার্থ দূর করে বাতাস বিশুদ্ধ করে দেয়। আপনি কি জানেন ঘরে থেকেও আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন? আমাদের ঘরের বাতাসের কারণে হয়ে যেতে পারেন অসুস্থ! ঘরের বাতাসও দূষণমুক্ত নয়। বাজারের এয়ার ফ্রেশনার ব্যবহার করে ঘরকে সুগন্ধ করে তোলা সম্ভব, কিন্তু বাতাস দূষণমুক্ত করা সম্ভব নয়। কিছু গাছ আছে যা আপনার ঘরের বাতাসকে দূষণমুক্ত করে তোলে। এই তিনটির যেকোন একটি গাছ ঘরে লাগিয়ে নিন। এই গাছগুলোর জন্য আলো বা রোদের তেমন প্রয়োজন নেই। তাই ঘরের আলো ছায়ায় লাগিয়ে নিতে পারেন গাছগুলো।

১। ড্রাগন টি (Dragon Tree)

খুব সহজে যত্ন এবং পরিচর্চা করা যায় এই গাছটি। এটি বিভিন্ন তাপমাত্রায় বেড়ে উঠতে পারে, যার জন্য কোন নির্দিষ্ট তাপমাত্রার প্রয়োজন পড়ে না। এটি বেড়ে উঠার জন্য আলোর প্রয়োজন থাকলেও সূর্যের আলোর প্রয়োজন নেই। নিয়মিত পানি দিন অথবা স্প্রে করুন।

২। ফিগ (Fig)

আপনি কি জানেন এই একটি গাছ সিগারেটের তৈরি ধোঁয়ার বিরুদ্ধে কাজ করে? যারা ঘরে ধূমপান করেন, তাদের বাতাস দূষণমুক্ত করার জন্য এই গাছটি বেশ কার্যকর। এটি কার্বন ড্রাই অক্সাইড, কার্বন মনোক্সাইড এবং অন্যান্য বিষাক্ত পদার্থ দূর করে থাকে।

৩। ফার্ন (Fern)

এই গাছটি পর্দা, আসবাবপত্র, রং এ থাকা ফর্মালডিহাইডকে দূর করে দিয়ে বাতাস বিশুদ্ধ করে দেয়। এর বেশি সূর্যের আলোর প্রয়োজন নেই, কিন্তু প্রচুর পানির প্রয়োজন রয়েছে।

আরও কিছু পরিচিত গাছ যা ঘরের বাতাস দূষণমুক্ত করে বায়ু বিশুদ্ধ করে দিয়ে থাকে। যেমন স্পাইডার প্ল্যান্ট, মানি প্ল্যান্ট ইত্যাদি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top