সরি বলার এই ছয় সূত্র জেনে নিলে আপনার সরিতে প্রিয়জনের সঙ্গে সম্পর্ক ঠিক হবে

প্রত্যেকদিন আমরা কত মানুষের সঙ্গে কথাবার্তা বলি, মেলামেশা করি। তাঁরা কেউ আমাদের পরিচিত আবার কেউ অপরিচিত। মেলামেশা করতে করতে কিংবা কথাবার্তা বলতে বলতে প্রায়ই আমাদের ভুল ত্রুটি হয়ে যায়। সময়ে এই ভুল ত্রুটিগুলো মিটিয়ে না ফেললে তা থেকে ক্রমশ বাড়তে পারে দুরত্ব। প্রিয়জনদের সঙ্গে দুরত্ব না বাড়িয়ে তাই এখনই জেনে নিন কীভাবে ক্ষমা চাইবেন।

১) ‘সরি’ বলা বা ক্ষমা চাওয়ার অনেক ধরণ রয়েছে। যাঁর সঙ্গে খারাপ ব্যবহার করার জন্য ক্ষমা চাইছেন, তাঁর ব্যবহার রূঢ় হতেই পারে। কিন্তু আপনার ব্যবহার কখনওই যেন খারাপ না হয়।

২) ক্ষমা চাইতে গিয়ে এমন কোনও কথা বলে ফেলবেন না এমন কোনও ব্যবহার করে ফেলবেন না, যাতে সেই ব্যবহারের জন্য আবার আপনাকে ক্ষমা চাইতে হয়।

৩) ক্ষমা চাওয়ার জন্য সামনা সামনি হওয়াটা খুবই জরুরি। একে অপরের প্রতিক্রিয়াটা দেখাও খুব প্রয়োজন।

৪) ‘সরি’ মানে আপনি যাঁর সঙ্গে খারাপ ব্যবহার করেছেন, তাঁর কাছে আবেদন করছেন যে, যেন তিনি আপনাকে ক্ষমা করে দেন। তাই এমনভাবে ক্ষমা চান যেন আপনার উল্টোদিকের মানুষটা অনুভব করতে পারে। এমনটা যেন না হয় যে, আপনি ক্ষমা চাইলেন অথচ আপনার হাবভাবে তা বোঝাই গেল না।

৫) সম্পর্ক আমাদের অনেক রকম মানুষের সঙ্গেই হয়। ক্ষমা চাওয়ার সময় আমাদের এটা মাথায় রাখতে হবে যে যাঁর কাছ থেকে ক্ষমা চাইছি তাঁর সঙ্গে আমাদের সম্পর্কটা কেমন। ভালোবাসার সম্পর্ক হলে ক্ষমা চাওয়ার ধরণ একরকম। আবার কাজের সম্পর্ক হলে ক্ষমা চাওয়ার ধরণ অন্যরকম। অর্থাত্‌ যাঁর সঙ্গে যেরকম সম্পর্ক, তাঁকে সরি বলার পদ্ধতিটাও আলাদা হবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top