খাওয়ার সময় কি ফোন ব্যবহার করা উচিত্‌? দেখুন বিজ্ঞান কি বলছে

খাওয়ার সময়ের এই চেহারাটা প্রায় প্রতি ঘরেই দেখা যায়। কানে ফোন দিয়ে খেতে খেতে অনর্গল বক বক করে চলেছেন প্রচুর মানুষ। কিংবা খেতে খেতেই মেসেজ বা মেইলে টুক টাক অফিসের কাজ বা নেহাতই সোশ্যাল নেটওয়ার্কে সময় কাটাচ্ছেন। এটা আজকাল খুবই কমন ব্যাপার। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, খাওয়ার সময় মোবাইল ফোন ব্যবহার করাটা আদৌ উচিত্‌ কিনা?

এটা ঠিক যে আমাদের জীবন এতটাই ব্যস্ত যে, শুধু খাওয়ার সময় নয়, যতক্ষণ আমরা জেগে থাকি ততক্ষণ মোবাইল ফোন ব্যবহার করাটা দরকারী হয়ে পড়ে। আবার অন্যদিক থেকে দেখলে দেখা যাবে, প্রযুক্তি আমাদের এমনভাবে অভ্যাসে পরিণত হয়েছে যে, সেটা ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। কিন্তু সবার ক্ষেত্রে এটা নয়। ছাত্রছাত্রীদের অফিসের কাজ করতে হয় না। তারা বেশিরভাগ ক্ষেত্রেই ফেসবুক, হোয়াটস অ্যাপে চ্যাটিং করে কিংবা গেম খেলে। খাওয়ার সময় খুব প্রয়োজনীয় কোনও ফোন আসলে তার উত্তর দেওয়া পর্যন্ত চলে। কিন্তু খেতে খেতে একটানা গেম খেলা কিংবা চ্যাটিং করা একেবারেই উচিত্‌ নয়।

এই প্রসঙ্গে এক অধ্যাপক জানিয়েছেন, খাওয়ার সময় আমাদের মস্তিষ্কে যে হরমোনের কাজ হয়, তা বিঘ্ন ঘটে ফোনে কথা বলতে গেলে। এর ফলে আমাদের পাচন ক্রিয়াতেও বিঘ্ন ঘটে। খাবার হজমে গন্ডগোল দেখা দিতে পারে। তাই খাবার সময় যত কম কথা বলা যায় ততই শরীরের পক্ষে ভালো।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top