রান্না ঘরে যেসব জিনিস সব সময় পরিচ্ছন্ন রাখবেন

রান্নাঘর পরিষ্কার থাকলে আপনার বাসা আরো সুন্দর দেখাবে। কথায় বলে, যে বাসার রান্নাঘর পরিচ্ছন্ন থাকে সেখানে কীটপতঙ্গ বাসা বাঁধতে পারে না। রান্নাঘর পরিষ্কার রাখতে প্রত্যহ কিছু নিয়মমাফিক কাজ করা দরকার। রান্নার পর ভালো করে চারপাশ পরিষ্কার করা জরুরি। কোনো সমস্যা সৃষ্টি হওয়ার আগেই খোসাসহ সব আবর্জনা বাইরে ফেলে দিতে হবে।

অপরদিকে, রান্নাঘরের স্ল্যাব, চুলা, মাইক্রোওয়েভ ও ব্যবহারের জিনিসপত্র প্রত্যহ পরিষ্কার করা জরুরি। লেবুর রস, বেকিং সোডা রান্নাঘর পরিষ্কারের জন্য উত্তম। আর সেগুলো ক্রয়সীমার মধ্যে ও হাতের নাগালেই মিলে।

তাই আর দেরি না করে রান্না ঘরের কোন জিনিসগুলো পরিষ্কার রাখা প্রয়োজন তা জানতে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে প্রকাশিত পরামর্শগুলো নজর দিন।

১. রান্নাঘরের স্লাব পরিষ্কার করুন

রান্না শেষ হওয়ারর পর সঙ্গে সঙ্গে রান্নাঘরের স্লাব পরিষ্কার করে ফেলুন। গন্ধ ও দাগ দূর করতে নরম কাপড়ে লেবুর রস কিংবা ডিটারজেন্ট ব্যবহার করুন।

২. গ্যাসের চুলা পরিষ্কার করুন

গ্যাসের চুলাও প্রতিদিন পরিষ্কার করা প্রয়োজন। রান্নার সময় যদি কোনো কিছু চুলায় লেগে যায়, দ্রুত তা মুছে ফেলুন। তা না হলে আপনার চুলার সৌন্দর্য নষ্ট হবে।

৩. ওভেন পরিষ্কার করুন

ওভেন থেকে দুর্গন্ধ সহজে যায় না। তাই ব্যবহারের সঙ্গে সঙ্গেই ওভেনটি পরিষ্কার করে ফেলুন, ফলে দুর্গন্ধ হবে না। ওভেন পরিষ্কারের ক্ষেত্রে লেবু দুই টুকরো করে কেটে সারা রাত ভেতরে রেখে দিন। পরের দিন সকালে ওভেনে লেবু কয়েক মিনিট গরম করুন। এবার ওভেনের মধ্যে লেবু ঠান্ডা করুন। এরপর ওভেন ভালো করে পরিষ্কার করে ফেলুন। দেখবেন, খাবারের গন্ধ একেবারেই থাকবে না।

৪. বেসিন পরিষ্কার করুন

বেসিন পরিষ্কারের জন্য লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ভালো করে ঘষুন। এবার ভিনেগার ছিটিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন, বেসিন হয়েছে ঝকঝকে পরিষ্কার।

৫. থালা-বাসন পরিষ্কার রাখুন

থালা-বাসন কখনো সারারাত বেসিনে ডুবিয়ে রাখবেন না। এটা আপনার সুন্দর থালা-বাসনের সৌন্দর্য নষ্ট করে। খাবারের পরই পরিষ্কার করে ফেলুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top