বেকিং সোডার ব্যতিক্রমী এই ৭ ব্যবহার আপনি জানেন কি?

কেক, বিস্কুট বিভিন্ন মজাদার খাবার তৈরিতে ব্যবহৃত হয় বেকিং সোডা। কিন্তু রান্না ছাড়াও এর আরও কিছু ভিন্ন ব্যবহার রয়েছে। দাঁত সাদা করা থেকে শুরু করে থালাবাটি পরিষ্কার করা পর্যন্ত কাজে বেকিং সোডা ব্যবহার করা হয়ে থাকে। রান্না ছাড়াও বেকিং সোডার আরও কিছু ব্যবহার জেনে নিন।

১। মুখের দুর্গন্ধ দূর করতে

এক টেবিল চামচ বেকিং সোডা এক গ্লাস পানিতে মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে কুলকুচি করুন। এটি মুখের দুর্গন্ধ দূর করে দেবে।

২। দাঁত সাদা করতে

একটি স্ট্রবেরীর পেস্ট এবং আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এটি দাঁতে পাঁচ মিনিট লাগিয়ে রাখুন। তারপর দাঁত ব্রাশ করে ফেলুন। এটি সপ্তাহে এক থেকে দুইবার করুন। এর বেশি ব্যবহারে এটি দাঁতের এনামেল নষ্ট করে দেবে।

৩। বাথরুম ক্লিনার

বাথরুম পরিষ্কারের ক্ষেত্রে তিন কাপ বেকিং সোডা, আধা কাপ লিকুইড ডিটারজেন্ট, আধা কাপ পানি, দুই টেবিল চামচ সাদা ভিনেগার একসঙ্গে মিশিয়ে একটি বোতলে নিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর মিশ্রণটি পুরো বাথরুমে ছড়িয়ে দিন। কিছুক্ষণ রাখার পর ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন বাথরুমের দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে।

৪। পোকার কামড়ের ব্যথা দূর করতে

পোকার কামড়ের স্থানে বেকিং সোডার পেস্ট লাগিয়ে নিন। এটি চুলকানি এবং জ্বালাপোড়া উভয় কমিয়ে দেবে। এমনকি এটি ত্বকের র‍্যাশ এবং বিষ দূর করে দেয়।

৫। রান্নাঘরের স্টিলের সিংক পরিষ্কারে

নিয়মিত ব্যবহারে রান্নাঘরের সিংকে দাগ পড়ে, যা সাধারণ ডিটারজেন্ট পাউডার দিয়ে যায় না। এই সমস্যার সমাধানে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। প্রথমে সিংক পানি দিয়ে ভিজিয়ে নিন। এরপর সিংকের ওপর বেকিং সোডা দিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্ক্রাবার দিয়ে ভালো করে ঘষে নিন। এরপর একটি নরম টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন। এরপর গরম পানির মধ্যে লেবুর রস এবং ডিটারজেন্ট দিয়ে সিংক ধুয়ে ফেলুন।

৬। বুক জ্বালাপোড়া রোধে

বুক জ্বালাপোড়া, বদ হজম দূর করতে বেকিং সোডা অনেক কার্যকর। ১/২ চা চামচ বেকিং সোডা এবং আধা গ্লাস পানিতে মিশিয়ে নিন। এটি দুই ঘন্টা পর পর পান করুন। তবে একদিনে এভাবে সাতবারের বেশি বেকিং সোডা খাওয়া উচিত নয়। বয়স্কের ক্ষেত্রে কিছুটা সাবধানতা অবলম্বন করা উচিত। তিনবারের বেশি বয়স্কদের খাওয়ানো উচিত নয়।

৭। কাপড় পরিষ্কারে

কাপড় ধোয়ার ডিটারজেন্টের সাথে আধা কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে কাপড় ভিজিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। বেকিং সোডা সাদা কাপড়কে আরো সাদা করে। বেকিং সোডা দিলে ডিটারজেন্ট কম দিলেও চলবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top