মহাবিপদে পড়লে এই ছোট ছোট জিনিসগুলো আপনাকে রক্ষা করবে

বিপদে আমরা অনেক সময়ই পড়ে যাই। কখনও সেই বিপদ মহাবিপদে পরিণত হয়। তখন কিছু কিছু জিনিস আমাদের মাথায় রাখা উচিত।

সেগুলি পড়ুন

ধরুন একটা বিল্ডিংযে আগুন লেগে গিযেছে। আপনি ওই আগুন লেগে যাওয়া বিল্ডিংয়ের একটা রুমে ভিতর আছেন। বাইরে চিত্‍কার হচ্ছে আগুন। এখন আপনি কী করবেন?আচ্ছা আগে বলে দেওয়া যাক কী করবেন না। কখনই ঘরের জানলা খুলবেন না। কারণ ঘরের জানলা খুললেই ঘরে অনেকটা অক্সিজেন ঢুকে পড়বে। এতে বিস্ফোরণের সম্ভাবনা বেড়ে যাবে। যাতে আপনি ঝলসে যেতে পারেন। সব সময় বিল্ডিংয়ের নিচের ফ্লোরগুলোতে নামার চেষ্টা করুন। কখনই উপরের দিকে উঠবেন না। মাথা ঠান্ডা রাখুন। তাড়াহুড়ো করবেন না।


ধরুন আপনাকে কেউ ছুরিকাহত করল। আপনার শরীরের ভিতর ছুরি বা ওই জাতীয় কিছু জিনিস ঢুকে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে আপনি কিন্তু কখনই নিজে থেকে সেই ছুরিটা শরীর থেকে বের করার চেষ্টা করবেন না। তাহলে আঘাত অনেক বেশি হবে।

ধরুন কোথাও ঘুরতে গিয়ে জঙ্গলে আপনি হারিয়ে গিয়েছেন, সেক্ষেত্রে মাথায় রাখুন ৩দিন আপনি জল ছাড়া বাঁচাতে পারবেন, ৩ সপ্তাহ খাবার ছাড়া, আর তিন মিনিট অক্সিজেন ছাড়া। জঙ্গলে হারিয়ে গেলে হাতের সামনে যা ফলমূল পাবেন, তা খাবেন না। অনেক ক্ষেত্রেই জঙ্গলের ফল বিষাক্ত হয়। জলের ক্ষেত্রেও একই কথা মাথায় রাখুন।

ধরুন হঠাত্‍ করে আপনার গাড়ির দরজা খুলে, কেউ ঢুকে পড়ল। ঢুকে পড়েই আপনার মাথায় সে বন্দুক ধরল। এবার তার নির্দেশ কোনও কথা না বলে সে যে দিকে বলছে গাড়ি সেদিকে চালাতে। তখন আপনি কী করবেন?আপনার তখন চুপচাপ নির্দেশ পালন করা উচিত। কিন্তু মাথায় রাখবেন আপনাকে কোনও একটা জায়গায় এমনভাবে ধাক্কা মারতে হবে, যাতে সবার নজরে পড়ে, কিন্তু আঘাত না লাগে। দেখবেন ধাক্কা লাগলেই সবাই ছুটে আসবে। দুষ্কৃতি ধরা পড়ে যাবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top