স্মার্ট হয়ে উঠুন ভেতরে এবং বাইরে

স্মার্ট হতে চান? হতে চান সবার মাঝে আলাদা করে আকর্ষণীয়? প্রথম ৫ জনের ১ জন হতে চান? প্রকৃতপক্ষে কোন মানুষই বোকা বা কম আকর্ষণীয় হয় না। সবাই যার যার অবস্থান থেকে চমৎকার একজন মানুষ। পার্থক্য থাকে চর্চার ধরণে। কেউ বুদ্ধিমত্তাকে শাণ দিয়ে বাড়াতে চান। কেউ বা থাকতে চান যেমন আছেন তেমনই। আবার অনেকে চুপচাপ হলেও আসলে ভেতরে ভেতরে হন জ্ঞানী। অনেকে আবার খুব চটপটে হলেও আসলে তেমন ব্যক্তিত্বের অধিকারী নাও হতে পারেন।
ভেতরে এবং বাইরে আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হতে হলে করুন এই কাজ গুলো-
ইন্টারনেট ব্যবহারে সতর্ক হন
ইন্টারনেটের ব্যবহার হতে পারে বহুমূখী। জ্ঞানের বিশাল ভান্ডার ইন্টারনেট। কিন্তু আপনি একে কিভাবে ব্যবহার করছেন তার উপর নির্ভর করছে অনেক কিছু। আপনি শুধু ফেসবুকে বসেও সময় কাটিয়ে দিতে পারেন। আবার জ্ঞানের রাজ্য থেকে মণি-মুক্তা কুড়িয়ে করতে পারেন নিজেকে ধনী। স্মার্ট হতে হলে ইন্টারনেটের সদ্ব্যবহার করুন।
প্রতিদিন শিখুন
শেখার কোন শেষ নেই। তাই প্রতিদিন চেষ্টা করুন নতুন কিছু শেখার। না জেনে ‘আমি সব জানি’ এই ভাবমূর্তি বরং বিব্রত করতে পারে আপনাকে। একজন সব জানবে না এটাই স্বাভাবিক। তাই জানার মানসিকতা রাখুন।
 
কী কী করলেন লিস্ট করে ফেলুন
নিজেকে কাজে লাগবে এই লিস্ট। জানুন, আসলে কিভাবে সময় ব্যয় করছেন। নিজে একটা পরিকল্পনা করুন। সময়কে যে সর্বোচ্চ ব্যবহার করতে জানে তার চেয়ে বুদ্ধিমান আর কেউ নেই। সফলতার জন্যও এটি প্রথম শর্ত।
বুদ্ধিমান বন্ধুদের সঙ্গ নিন
নিজেক স্মার্ট করতে আপনার পরিবেশেরও স্মার্ট হওয়া জরুরি। তাই বুদ্ধিমান সংগ বেছে নিন। তাদের সাথে ভাগাভাগি করুন নিজের জ্ঞান। তর্ক করুন, জানুন, বুঝুন এবং নিজেও জানান।
পড়াশোনা করুন
বই পড়ুন। বই মানুষের জ্ঞানের পরিসরকে বাড়ায়। গল্প হোক বা উপন্যাস, গোয়েন্দা কাহিনী বা ভ্রমণ গাঁথা বই আপনার মনকে আরও বড় করবে। আত্ববিশ্বাস বাড়াবে। সাথে সাথে পড়ুন জার্নাল, বিভিন্ন আর্টিকেল। বড় মানুষদের জীবনের কথা।
ভ্রমণ করুন
প্রকৃতিকে দেখুন। দেশ-বিদেশের ঐতিহাসিক স্থানে ভ্রমণ করুন। মানুষকে বোঝার চেষ্টা করুন। একই সাথে জানুন তাদের সংস্কৃতিকে। নিজেকে সমৃদ্ধ করতে দারুণ কাজে দেব। পৃথিবীকে দেখার দৃষ্টিভঙ্গীও বদলে যাবে আপনার।
নতুন ভাষা শিখুন
নরুন একটি ভাষা আপনার ব্যক্তিত্বে যোগ করবে নতুন মাত্রা। ভাষা শিক্ষা ইন্সটিটিউট সহ আরও অনেক জায়গায় ভাষার প্রশিক্ষণ নিতে পারেন। এই একটি ভিন্ন ভাষার জ্ঞান পরবর্তীতে কাজে দেবে আপনার ক্যারিয়ার গঠনেও।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top