সমালোচনা শুনেও মাথা ঠান্ডা রাখুন ৬ মন্ত্রে

কাজ করলে তার সমালোচনা থাকবেই। তবু সমালোচনা ইতিবাচকভাবে নিতে পারা অনেক সময়ই কঠিন হয়ে পড়ে। কখনো কার্যক্ষেত্রে, কখনো বা ভালবাসার সম্পর্কে সমালোচনার মুখোমুখি হতে হয় আমাদের।

ধরুন, ড্রাইভিং করছেন। হঠাৎ আপনার গাড়ি ধাক্কা খেল ল্যাম্পপোস্টের সাথে। ধাক্কাটা সামলাতে বেশ কিছুক্ষণ লাগবে নিশ্চয়ই আপনার! ঠিক একইভাবে সমালোচনা শোনার পর নিজেকে সামলাতে গিয়ে বেশ সময় লেগে যায় আমাদের। অনেক সময় সমালোচনা থেকে শিক্ষা নেওয়াটাই মিস হয়ে যায় এই ফাকে।

কিন্তু বিষয়টি মোটেই অস্বাভাবিক নয়। নিজের কাজের বা আচরনের নেতিবাচক ফিডব্যাক আমাদের অস্বস্তিতে ফেলে। আমরা প্রায় সময়ই রেগে যাই, শুনতে চাই না কি ভুল করেছি! বরং পাল্টা যুক্তি দিয়ে বোঝানোর চেষ্টা করি যে, আমরা যা করেছি সেটাই ঠিক।

আমাদের যতই খারাপ লাগুক, সমালোচনা কিন্তু আমাদের জন্য ভাল। নিজেদের গ্রহণ করার মানসিকতা থেকে আমরা এগুলোকে কাজে লাগাতে পারি আমাদের ব্যক্তিত্ব গঠনের জন্য। ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সুসান হেইটলার পি এইচ ডি তার মতামতে জানিয়েছেন ৬টি মন্ত্রের কথা, যা আমাদের সাহায্য করবে নিজেকে নিয়ন্ত্রণ করতে।

মন্ত্র ১-
আমার কাজগুলো আমি নই
যে কোন মানুষই ভুল করতে পারে। অস্বাভাবিক কিছু নয় এটা। তাই আমারও ভুল হতে পারে। ভুল করা মানে এই নয় যে, আমি মানুষটাই ভুল। এটা আমার একটা অংশমাত্র। এসব ভুল থাকা স্বত্তেও আমি একজন ভাল মানুষ। আমার এমন অনেক গুণ আছে যার কারণে মানুষ আমাকে ভালবাসবে এবং সম্মান করবে।

মন্ত্র ২-
তথ্যই শক্তি
আমি যদি মনোযোগ দিয়ে শুনি আমার কোন আচরণগুলো মানুষের মাঝে নেতিবাচক মনোভাব তৈরি করছে তাহলে আমি শক্তি পাব নিজেকে বদলানোর। আর সেটা আমাকে আরও চমৎকার হতে সাহায্য করবে।

মন্ত্র ৩-
ভুল থেকেই শিখি
ভুল আমাকে খারাপ মানুষে পরিণত করে না। বরং এটাই আমাকে স্বাভাবিক করে, আরও ভাল মানুষ হওয়ার সুযোগ তৈরি করে। সমালোচনা আমাকে শেখায়, ছোট করে না।

মন্ত্র ৪-
কোন মানুষই পারফেক্ট নয়
মানুষ ফেরেশতা নয়। কাজ করলেই ভুল হয়। ভুল তাদের হয় না যারা কোন কাজ করে না। লজ্জা পাওয়ার বদলে আমার খুশী হওয়া উচিৎ যে আমার ভুল থেকে শেখার আগ্রহ আছে।

মন্ত্র ৫
ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি ভিন্ন তথ্য দেয়
অন্যরা যখন বলছে, আমি ভুল, তখন আমাকে খুঁজে নিতে হবে কে সঠিক। একই বিষয়কে দেখার চোখ ভিন্ন হতাই পারে। নিরপেক্ষ অবস্থান থেকে বুঝতে হবে অন্যের মত থেকে কি কি আমি গ্রহণ করব!

মন্ত্র ৬-
নিজেকে জানা কমিয়ে দেবে সব সমালোচনা
এটাই আসল কথা। আপনি যত নিজেকে জানবেন, এক সময় তত কমে আসবে আপনার সমালোচনা। অন্যরা আপনার ভুল ধরার আগেই আপনি শুধরে নিতে পারবেন সেগুলো। আবার এক ভুল বারবার করার সুযোগও থাকবে না। একই সাথে ভুল হয়ে গেলে সহজেই স্বীকার করে এগিয়ে যেতে পারবেন আপনি। তাই নিজেকে বলুন, আমি তো আমাকে জানছি। এভাবেই আমি গড়ে উঠছি।

পরিশেষে, ভুল হল সম্পদ। এই সম্পদ থেকে পাই শিক্ষা। সমালোচনাও সম্পদ। সমালোচনা আমাদের দেয় তথ্য। আর তথ্যই দেয় নিজেকে গড়ে তোলার শক্তি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top