ফেলে রাখা জিনিস কাজে লাগান ঘর সাজাতে

খ করে আজ যেটা কিনে আনি কদিন বাদে পুরনো হয়ে তা আর ব্যবহারের উপায় থাকে না। কিন্তু শখের জিনিস তো ফেলে দিতেও মন চায় না। এমন করে কত অপ্রয়োজনীয় জিনিস যে জমিয়ে রাখি আমরা। ভাবি, কোন না কোন কাজে তো লাগবেই। সময়ের অভাবে আর করা হয়ে ওঠে না।
ঘরকে অভিজাত লুক দিতে আপনার অপ্রয়োজনীয় এই জিনিসগুলো কিন্তু খুব কাজে দিতে পারে। শিখে নিন কিছু সহজ ক্রাফটিং কৌশল যা আপনার সময়ও বাঁচাবে আবার ঘরকেও আভিজাত্য এনে দেবে।
 
কাঁচের বয়াম
জেলী, আঁচার, মেয়নিজ সবই বয়ামজাত পণ্য। প্রতিমাসেই কেনা হয় নতুন করে। জমে যায় কত বয়াম। কি করবেন এগুলো? ফেলে দেবেন? এত সুন্দর বয়াম ফেলতেও ইচ্ছা করে না। কোন পুরোনো পোশাক থেকে লেস নিয়ে আঠা দিয়ে বসিয়ে দিতে পারেন বয়ামের গায়ে। ব্যবহার করতে পারেন ফুলদানি হিসেবে। আবার রঙিন বালি দিয়ে বৈচিত্র আনতে পারেন সহজেই। ঘরের যে কোণাতেই রাখুন না কেন, চোখে পড়বে সবার।

ফটোসোর্স-shutterstockmarcenariafacil
পুরোনো ল্যাডার বা মই

ঘরের নানান কাজে লাগে স্টিলের ল্যাডার বা মই। কিন্তু পুরোনো হয়ে গেলে এক সময় আর ব্যবহার যোগ্য থাকে না। ল্যাডারটিকে কাজে লাগাতে পারেন বিভিন্নভাবে। প্রত্যেক ধাপে বোর্ড লাগিয়ে তাক বানিয়ে ফেলতে পারেন। সেখানে রাখতে পারেন বই বা ঘরের দরকারি সব জিনিস। ল্যাডারটি রং করে নিলে আর খারাপ লাগবে না ঘরে।

ফটোসোর্স-thelocker.typepadmotherearthliving
পুরোনো স্যুটকেস বা ট্রাংক
অনেক বাড়িতেই কয়েকটা ট্রাঙ্ক জমে থাকে। স্যুটকেস দেখা যায় দরকারমত নতুন কেনা হয়েছে। কিন্তু ফেলা হয় নি পুরোনোটি। ফেলার প্রয়োজন নেই। ছবির মত করে কাজে লাগান আর অবাক করে দিন সবাইকে।
ফটোসোর্স-UncommongoodsMichel Sassuhotels.com
গাছের গুঁড়ি
বাগানের মরে যাওয়া গাছের গুঁড়ি, মরা ডাল থেকে করতে পারেন এমন ক্রাফটিং। রং করে নিতে পারেন। তবে একদম ন্যাচারালও রাখতে পারেন। ১৪ তলার উপরে আপনার ফ্লাটটি পাবে ঠিক বনের মত আদিমতা। গ্রামের বাড়ি থেকে এমন কাঠ এনে নিতে পারেন। আবার অনেকে ছাদে, বাড়ির সামনে বাগান করেন সেখানেও পাবেন। আপনার নিজেরই যদি বাগান থাকে তাহলে তো কথাই নেই।

ফটোসোর্স-Chol#1Benjamin Bullins
সাইকেল
সখ করে কেনা সাইকেলটি আর চালানো যাচ্ছে না? কিন্তু সখের জিনিস ফেলেও দিতে চাইছেন না। কিন্তু সাইকেল বেশ জায়গা নেয়। আমাদের শহুরে আবাসে এত জায়গা কই? পুরোনো সাইকেলটি ধুয়ে মুছে পরিষ্কার করে ফেলুন একেবারে। এরপর শোপিসের মত করে এমন জায়গায় বসিয়ে দিন যাতে আলাদা জায়গা না নেয় আবার দেখতেও চমৎকার লাগে।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top