প্রথম পরিচয়ে এই ২ প্রশ্নে অন্যরা বিচার করে আপনাকে

আমরা চাই বা না চাই আমাদের মন সবসময়ই মানুষকে বিচার করতে থাকে। আচরণ বিশ্লষণ করে সে জানতে চায় কোন কাজের কি মানে, কোন আচরণের পেছনে কাজ করছে কোন মনস্তত্ত্ব। মানুষের এই বিচারমানসিকতার কারণ জানতে গবেষণা করেছেন অনেক মনোবিজ্ঞানী।

এমি কাডি হার্ভার্ড বিজনেস স্কুলের একজন প্রফেসর। তিনি মনোবিজ্ঞানী সুসান ফিসকে এবং পিটার গ্লিক একত্রে প্রথম ইম্প্রেশনের উপর গবেষণা করেন প্রায় ১৫ বছর ধরে। তারা কিছু নির্দিষ্ট প্যাটার্ন খুঁজে পান। তারা লক্ষ্য করেন প্রথমবার দেখা হওয়ার পর মানুষ নিজেকে করে ২টি প্রশ্ন।

১। আমি কি এই মানুষটাকে বিশ্বাস করতে পারি?
২। আমি কি মানুষটাকে শ্রদ্ধা করতে পারি?

মানুষের এই প্রবৃত্তির কিছু কারণ আছে। মানুষ সবসময়ই নিজে যেমন তার চেয়ে আরও সুন্দরভাবে নিজেকে প্রকাশ করতে পছন্দ করে। যেমন, আওনি অফিসে কাজ করতে চান। আপনি চান, আপনার আত্মবিশ্বাস দেখে সবারই মনে হোক আপনি সব কাজ পারেন। আসলে অনেক কিছুই হয়ত আপনি পারেন না বা জানেন না। আমরা কেউই নিজেদের সম্পূর্ণ প্রকাশ করি না। আমরা প্রকাশ করি একটি মেকাপ করা রূপ।

প্রফেসর কাডি বলেন, “এক দৃষ্টিকোণ থেকে বলা যায়, মানবজাতির জন্য এটা বোঝা খুবই জরুরি যে সে তার সামনের মানুষের উপর বিশ্বাস করতে পারবেন কি না!” সেই প্রাচীনকালে মানুষ যখন গুহাবাসী ছিল তখন থেকে তাকে প্রথম দেখাতেই বুঝতে হত সামনের মানুষটি কি তাকে মেরে ফেলবে নাকি তার বন্ধু হবে!

মানুষের মাঝে অপরকে ঠকানো, ধোকাবাজী করা ইত্যাদির প্রবণতা অনেক বেশী। এতটা অন্য আর কোন প্রাণীর মাঝে নেই। তাই তার মস্তিষ্ক আপনা থেকেই অনেক সচেতন। সে কোনভাবেই বিচার না করে, না বুঝে কাজ করতে স্বস্তিবোধ করে না।

তাই বলে প্রফেসর কাডি মনে করেন না যে মানুষের এই সন্দেহপ্রবণতা সঠিক। অবশ্যই দক্ষতা এবং অভিজ্ঞতার মূল্যায়ণ হওয়া জরুরী। তাই তিনি পরামর্শ দেন, প্রথম দেখাতেই এক প্রকার বিবেচনা তৈরি করে না নিয়ে বরং মানুষকে সময় নিয়ে বুঝুন। কারণ, এখন মানুষ আগের তুলনায় অনেক স্থিতিশীল। তারা সারাক্ষণ ফাঁদ তৈরি করে না। প্রথম ইম্প্রেশনে অনেক সময়ই ভুল তথ্য পাওয়া যায়।

আবার একইভাবে নিজেও অন্যের প্রতি সৎ হওয়ার চেষ্টা করুন। আপনি যদি নিজের নকল ভাবমূর্তি দিয়ে কাউকে ইম্প্রেস করার চেষ্টা করেন তাহলে সেটা প্রথমে সম্ভব হলেও দীর্ঘ মেয়াদে কখনো স্থায়ী হয় না। কারণ মানুষ প্রকৃতিগতভাবেই নিজের রূপ লুকিয়ে রাখতে পারে না। আপনার গুণ অন্যকে আপনাআপনি মুগ্ধ করবে, সাথে সাথে আপনাকে করবে বিশ্বস্ত এবং সুন্দর হৃদয়ের মানুষ।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top