হতাশার কারণ যখন সৃজনশীলতা

সব মানুষই জীবনে কিছু কিছু সময় নিজের জীবনকে নিয়ে হতাশ হয়ে পড়ে। একাকীত্বের যন্ত্রণায় ছটফট করতে থাকে আর ভাবতে থাকে পৃথিবী তাকে একলা ফেলেই বুঝি সামনে এগিয়ে যাচ্ছে। সবকিছু চলছে আপন গতিতে। কেবল সেই সবার থেকে আলাদা আর খুব একলা হয়ে পড়েছে। কিন্তু সাধারণ যে কারো চাইতে এ সমস্যার শিকার হন সেসব মানুষেরা যাদের মস্তিষ্ক, চিন্তার ধরন অন্যদের চাইতে একটু অন্যরকম। সৃজনশীল! অন্যদের চাইতে একটু বেশিই হতাশা আর একাকীত্বের যন্ত্রণা সয়ে বেড়ান এই মানুষগুলো সারাটা জীবন। কেন?

স্নায়ুবিশেষজ্ঞ এবং দ্যা ক্রিয়েটিভ ব্রেইনের লেখক ন্যান্সি অ্যান্ডারসনের মতে, সৃজনশীল মস্তিষ্কের অধিকারীদের অন্যদের চাইতে একটু বেশি সমস্যা হয় বাস্তব জগতের সাথে তাল মেলাতে। অন্যদের চিন্তায় যখন কেবল সাদা আর কালো থাকে, সৃজনশীলদের চিন্তায় তখন সেটা হয়ে যায় ধূসর, কালো, হালকা সাদা, কালচে সাদাসহ নানা ধাপের। তাদের মনে থাকে অনেক অনেক প্রশ্ন। যেগুলোর খুব কমগুলোর উত্তরই থাকে তাদের কাছে।

অন্যরা যখন বাবা, মা, আত্মীয়, শিক্ষকসহ আর সবার দেখানো রাস্তায় চোখ বুজে ঠিক মনে করে চলতে থাকে আর মেনে নেয়, তখন এই সৃজনশীল মানুষগুলোর সেগুলোকে মেনে নিতে কষ্ট হয়। কারণ, তাদের চিন্তার জগত্টা থাকে একদম আলাদা রকমের। যেখানটা অনেক বেশি জটিল আর রহস্যময়। সৃজনশীল মস্তিষ্কের আধিকারী হওয়ায় নতুন করে আর ভিন্ন আঙ্গিকে চিন্তাতো করতে পারে তারা, কিন্তু এই ব্যাপারটাই তাদেরকে বাস্তবের সাথে তাল মিলিয়ে চলতে বাঁধা দেয়। সমাজের যে নিয়মের সাথে বাকী সবাই ঠিকই হেসে-খেলে সামনে এগিয়ে যাচ্ছে, সেটাতেই অস্বাভাবিকত্ব খুঁজে পায় এরা। ফলে হোঁচট খায়। হতাশ হয়ে পড়ে। অনুভব করে একাকীত্ব। অনেকের মাঝে থেকেও। আপনিও কি এমনই একজন মানুষ?

তাহলে একদমই সময় নষ্ট না করে জীবনকে উপভোগ করুন। কীভাবে?

প্রথমত, এটা জানুন যে এমনটা কেবল আপনি একা নন। আরো অনেক সৃজনশীল মানুষ ছড়িয়ে আছেন পৃথিবীর চারপাশটাতে যাদেরকে মুখোমুখি হতে হচ্ছে এমন সমস্যাগুলোর। তাই খুঁজে বের করার চেষ্টা করুন তাদেরকে। নিজের মতন আরো অনেকের সাথে নিশ্চয় পরিপূর্ণতা খুঁজে পাবেন আপনি।

দ্বিতীয়ত এবং সবচাইতে ইতিবাচকভাবে এই সমস্যা আর হতাশাকে কাটিয়ে ওঠার একটা ভালো উপায় হচ্ছে নিজের সৃজনশীলতার মাঝে ডুবে যাওয়া। ঠিক ধরেছেন। ভাবছেন অদ্ভূত লাগবে আপনাকে? অন্যরকম লাগবে আর সবার চাইতে? সাধারণের বাইরে থাকাটাও কিন্তু বেশ ভালো একটা ব্যাপার। স্বাভাবিক তো সবাইই। কয়জন আর আলাদা? তাই নিজের সৃজনশীলতাকে নিয়ে মেতে উঠুন। তাতেই আপনার একাকীত্ব কাটবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top