ওজন কমাতে জাপানিজ চা পান, কেন?

ব্ল্যাক সয়াবিন বা কুরোমেমের চা জাপানসহ পুরো এশিয়ায় বেশ বিখ্যাত একটি পানীয়। তবে স্বাদ বা গন্ধের জন্যে নয়, বরং ওজন কমানোর ক্ষেত্রে সাহায্যকারী হিসেবে অত্যন্ত জনপ্রিয় এটি। সম্প্রতি জার্নাল অব অবিসিটিতে প্রকাশিত একটি আর্টিকেল অনুসারে- ব্ল্যাক সয়াবিনের শরীরের মেদ কমাতে সাহায্য করে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, বাংলাদেশের অনেকেই এই চায়ের কথা, এর উপকারিতা কিংবা প্রস্তুত প্রণালী সম্পর্কে খুব একটা বেশি কিছু জানেন না।

ব্ল্যাক সয়াবিন বা কুরোমেমের চায়ের আপনি পাবেন মোট ৪ টি উপাদান। এর ভেতরে-

আইসোফ্লেভনস আপনাকে সাহায্য করবে শরীরের চর্বিগুলোকে দ্রুত সরিয়ে ফেলতে। নতুন খাবার হিসেবে গ্রহন করা ফ্যাটকেও হজম করতে সাহায্য করবে এটি। তবে কেবল ওজন কমাতেই নয়, অ্যান্টি-অক্সিডেন্টের মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ করতেও বেশ কাজে আসে এটি।

ব্ল্যাক সয়াবিনে আপনি পাবেন অ্যান্থোসায়ানিন নামক পলিফেনলসের সমাহার। যেটি কিনা শরীরে কোনরকম ফ্যাট জমা যাতে না হতে পারে সেদিকটা খেয়াল রাখে। জার্নাল অব মেডিসিনাল ফুডের ২০০৭ সালে প্রকাশিত একটি আর্টিকেলে অ্যান্থোসায়ানিনের এই বিশেষ গুণের বর্ণনা দেওয়া হয়েছে।

ব্ল্যাক সয়াবিনে প্রচুর পরিমাণ আঁশ পাবেন আপনি। যেটা কিনা শরীরে সুগারের মাত্রা ঠিকঠাক রাখে। আর এই ব্যাপারটি বেশ প্রভাব রাখে শরীরের ওজন কমার ক্ষেত্রে। কারণ শরীরে সুগারের মাত্রা কমে গেলে মানুষের ক্ষুধাবোধ কমে যায়। ফলে খাবার কম গ্রহন করে মানুষ আর শরীরে চর্বিও কম জমে।

ব্ল্যাক সয়াবিনে বিদ্যমান আরেকটি উপাদান স্যাপোনিনও আঁশের মতন ঠিক একইরকম কাজ করে মানুষের শরীরে। ক্ষুধাবোধ কমিয়ে দিয়ে একদম সহজভাবেই খাবার ও মেদ থেকে দূরে রাখে স্যাপোনিন আপনাকে। তো আর ভাবনা কেন? এক্ষুণি তৈরি করে ফেলুন ব্ল্যাক সয়াবিন চা আর পান করুন। ভাবছেন কীভাবে তৈরি করবেন? খুবই সোজা এই চা তৈরি করতে গেলে আপনার দরকার পড়বে চায়ের বীজের। তাই কিছু বীজ কিনে নিয়ে আসুন। এরপর সেটাকে মচমচে করে ভেজে নিন। এবার সেখান থেকে ১০-১৫ টা বীজ নিয়ে কাপের ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। তার ওপর একটা পাতলা রুমাল দিয়ে সেটা মাইক্রোওয়েভে ৯০ সেকেন্ডের জন্যে রাখুন। ব্যস, আপনার চা তৈরি। তবে নাশতা হিসেবেও আপনি খেতে পারেন মুড়মুড়ে এই ব্ল্যাক সয়াবিন বীজ।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top