প্রেমের সম্পর্কে যদি প্রেমটাই না থাকে?

ভালবাসা হোক চিরস্থায়ী, বন্ধন থাকুক অটুট- সব জুটির এই চাওয়া সবসময় পূরণ হয় না। সম্পর্কের মূল সূত্র হল ভালবাসা। সেই ভালবাসাই যদি না থাকে তাহলে জোর করে সম্পর্ক টিকিয়ে রাখা আপনার মানসিক স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর। জেনে নিন কখন বুঝবেন বেজে গেছে বিদায় ঘন্টা।

আকর্ষণের সূত্র
দাম্পত্য সম্পর্কে পারস্পারিক আকর্ষণ তো থাকতেই হবে, তাই না? আপনি যার সাথে সংসার করতে চাইছেন তিনিও কি আপনার সাথে থাকতে চান? শারীরিক মানসিক উভয় প্রকার আকর্ষণ থাকা খুবই জরুরী। মানসিক আকর্ষণ আছে মানেই আপনি আপনার সঙ্গীর সাথে সময় কাটানো উপভোগ করেন, তার ছোটখাট সকল কথায় আগ্রহবোধ করেন, আপনারা একসাথে একঘেয়ে অনুভব করেন না, কোন কাজ একজন এরেকজনকে বাদ দিয়ে করতে ভাল লাগে না আপনাদের। আর শারীরিক আকর্ষণের ফলে বাড়ে গভীরতা। আর যেহেতু এটি একটি জৈবিক চাহিদা তাই প্রেমের সম্পর্কে এর গুরুত্বও অনেক। এই দুই আকর্ষণের যে কোন একটিও যদি মিস হয়ে যায় তাহলে সেই সম্পর্ক সব রকম কার্যকারিতা হারায়।

স্ট্রেস
আপনি কি আপনার দৈনন্দিন জীবন নিয়ে স্ট্রেসড? যেই প্রেমের সম্পর্কটি একসময় মনকে আনন্দ দিত, প্রশান্ত করত সেই সম্পর্কই হয়ত এখন আপনার স্ট্রেস বাড়িয়ে দিচ্ছে। ভেবে বের করুন, আপনি আসলে কি চান! নিজেকে স্ট্রেস থেকে মুক্তি দিন। একটা পরিকল্পনা করুন সেই চাওয়াকে বাস্তবায়নের জন্য। তারপর ধীরে ধীরে নিজেকে গুছিয়ে নিন। জীবনে পরিবর্তনের সিদ্ধান্ত নিতে কখনও দেরি করবেন না।

অতীতের গল্পগুলো
প্রায়ই আপনি স্মৃতিচারণ করেন। ভাবেন, অতীতে অনেক ভাল ছিলেন। বর্তমান নিয়ে হতাশ বোধ করেন। পালিয়ে থাকতে চান নিত্যদিনের চিন্তাগুলো থেকে। অতীতের একসাথে থাকার দিনগুলী হয়ত এখন বদলে গেছে আপনার চোখে। সম্পর্কে সজীবতা বার বার ফিরিয়ে আনতে চেয়েও শেষমেষ আর পারছেন না। নিজেকে আর চাপ দেবেন না। বেরিয়ে আসুন এমন সম্পর্ক থেকে।

ভবিষ্যতের ভয়
একটি সম্পর্কের সাথে জড়িয়ে থাকে অনেক দিনের হাসি-কান্না। সেই সম্পর্ক ছাড়ার কারণ যত যৌক্তিকই হোক না কেন সুতো ছিড়ে যাবার কষ্টটা ভোগ করতেই হয়, দুইপক্ষকেই। বার বার মনে হয়, এভাবেই হয়ত শেষ হয় সবকিছু! আমাদের মন আমাদের ইতিবাচক কিছু ভাবতে দেয় না। “কোথায় যাব? নতুন সঙ্গীর সাথেও যদি এমন সমস্যা হয়? সেও যদি না বোঝে?” -এমন কত শঙ্কা ভর করে মনে। নিজেকে নিয়ে বাঁচুন। আস্থা রাখুন শুধু নিজের উপর। যে সম্পর্ক আপনাকে এমন হীনমন্যতায় ফেলছে সে সম্পর্ক থেকে বেড়িয়ে আসুন।

চেষ্টা যখন অপমানজনক
মন বলছে আরেকবার চেষ্টা করে দেখি। কিন্তু চেষ্টা আপনি করেছেন অনেকবারই। আবার চেষ্টা করা আসলে নিজেকে অপমানিত করা। এমন অবস্থায় বুঝতে হবে, সম্পর্কের শেষ তিক্ত অবস্থায় চলে এসেছেন আপনি। এখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কি এই তিক্ততার মাঝেই কাটাবেন নাকি নিজের জীবনকে বাস্তবিক অর্থেই আরেকটি সুযোগ দেবেন!

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top