যত্নে থাকুক ফুলদানীর ফুল

তাজা ফুল দিয়ে ঘর সাজানো অনেকের শখ। ফুলের স্নিগ্ধতা আর সুগন্ধ আপনার ঘর এবং মনকে সতেজ রাখে। শুধু তাই নয় চার দেয়ালের মাঝে প্রকৃতির ছোঁয়া পাওয়া যায় তাজা ফুল থেকে। কিন্তু তাজা ফুলের একটি সমস্যা তা হল এটি বেশি দিন রাখা যায় না। কিছুদিনের মধ্যে ফুল শুকিয়ে যায়। আর এইকারণে অনেকের ফুল দিয়ে ঘর সাজানোর ইচ্ছা থাকলেও পারেন না। একবার ভাবুন তো আপনার পছন্দের ফুলগুলো যদি দীর্ঘদিন সতেজ রাখা যায় তবে কেমন হবে! আসুন জেনে নিন ফুল সতেজ রাখার কিছু ঘরোয়া কৌশল।

১। অ্যাসপিরিন

ফুল দীর্ঘদিন সতেজ রাখতে অ্যাসপিরিন বেশ কার্যকর। পানিতে অ্যাসপিরিন ট্যাবলেট ভাল করে মিশিয়ে নিন। এবার পানিতে ফুলগুলো রাখুন। প্রতিদিন নিয়ম করে পানি পরিবর্তন করুন। এভাবে প্রায় ৫ দিন পর্যন্ত ফুল সতেজ রাখা সম্ভব।

২। ফিল্টার পানি ব্যবহার

ফুলে সাধারণত আমরা কল বা ট্যাপের পানি ব্যবহার করে থাকি। ট্যাপের পানি ব্যবহার করতে পারেন। তবে ফুল সতেজ রাখতে ফিল্টার পানি বেশ ভাল। ফুলে ফিল্টার পানি ব্যবহার করুন।

৩। সোডা

ফুলের পানির মধ্যে ১/৪ কাপ সোডা মিশিয়ে নিন। সোডায় চিনি আছে যা ফুলকে দীর্ঘদিন সতেজ রাখতে সাহায্য করে। স্প্রাইট, সেভেন আপ ইত্যাদি অল্প কিছু অংশ ফুলের পানির মধ্যে সোডা হিসেবে ব্যবহার করতে পারেন।

৪। হেয়ারস্প্রে

চুল সাজাতে হেয়ার স্প্রে যেমন ব্যবহার হয় তেমনি ফুল তরতাজা করতেও এর জুড়ি নেই। ফুলের উপর হেয়ার স্প্রে দিয়ে স্প্রে করুন এবং দেখুন ফুলগুলো কেমন সতেজ হয়ে উঠছে।

৫। চিনি

ফুল তরতাজা রাখার আদি পদ্ধতি হল চিনির ব্যবহার। চিনি ফুলের জন্য সার হিসেবে কাজ করে। ফুলদানীর পানিতে ৩ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ ভিনেগার ভালো করে মিশিয়ে নিন। চিনি ফুল তাজা রাখে।ফুলের পানি বেশি সময় ধরে না বদলালে পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে।ভিনেগার এই ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করে।

৬। ব্লিচিং পাউডার

ব্লিচিং পাউডার ফুলের পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। ফুলদানী ১ লিটার পানিতে ১/৪ চা চামচ ব্লিচিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পর একই পরিমানে ব্লিচিং পাউডার মেশান। ফুলগুলো দীর্ঘ সময় সতেজ থাকবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top