সুগন্ধের প্রতি অ্যালার্জির ৫ টি লক্ষণ

সুগন্ধের প্রতি সংবেদনশীলতা বা অ্যালার্জির কারণে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়। অনেকে আবার এটা বুঝতেই পারেন না যে তার সমস্যাটি নির্দিষ্ট সুগন্ধের কারণেই হয়েছে। একজন মানুষ পারফিউম, ডিওডোরেন্ট, প্রাকৃতিক সুবাস যেমন- ফুল, আলকাতরা, ডিজেল, পেট্রোল বা পেইন্ট এর সুগন্ধ এর প্রতি অ্যালার্জিক হতে পারেন।

নিউ ইয়র্ক এর অ্যালার্জি এন্ড অ্যাজমা কেয়ারের মেডিকেল ডাইরেক্টর, এমডি ক্লিফোরড ডব্লিউ বাসেট বলেন, “মানুষের ব্যবহারের পারফিউমই সুগন্ধের সংবেদনশীলতার সুস্পস্ট অপরাধী, তবে সুগন্ধের আরো অনেক লুকানো উৎসও আছে”। স্কিনকেয়ার প্রোডাক্ট, পারফিউম, ময়েশ্চারাইজার, সাবান, ডিউডোরেন্ট, আফটার সেভ ইত্যাদি পণ্যগুলো সুন্দর গন্ধের হয় কিন্তু এগুলোতে যে রাসায়নিক থাকে তা আমাদের ইমিউন সিস্টেম খুব একটা পছন্দ করেনা।

সুগন্ধের অ্যালার্জির কিছু লক্ষণের বিষয়ে জানলে আপনি বুঝতে পারবেন এই সমস্যাটির কারণে আপানার অ্যালার্জি হচ্ছে কিনা। আসুন তাহলে জেনে নিই সুগন্ধের অ্যালার্জির কিছু লক্ষণের বিষয়ে।

১। নাক দিয়ে পানি পড়া ও হাঁচি দেয়া

সুগন্ধের সংবেদনশীলতার সবচেয়ে সাধারণ উপসর্গ হচ্ছে বারবার হাঁচি দেয়া ও নাক দিয়ে পানি পড়া। কৃত্রিম সুগন্ধিতে ব্যবহৃত উত্তেজক উপাদানের কারণেই এমনটা হয়ে থাকে।

২। মাথাব্যথা

বেশিরভাগ মানুষই আরেকটি নিয়মিত অভিযোগ করে থাকেন আর তা হচ্ছে তীব্র গন্ধের কারণে মাথাব্যথা হওয়া বা মাথা ভারী লাগার অনুভূতি হওয়া। এরোসল, ডিজেল, পেট্রোল, ব্লিচ, ডিটারজেন্ট বা তীব্র সুগন্ধের পারফিউমের কারণে মাথাব্যথা হতে পারে এমনকি মাইগ্রেন অ্যাটাক ও হতে পারে।

৩। শ্বাসকষ্ট

কারো কারো ক্ষেত্রে শক্তিশালী গন্ধের কারণে শ্বাসকষ্ট হওয়ার মত সমস্যায় ভুগতে ও দেখা যায়। হালকা কাশির সমস্যা হতেও দেখা যায়। আপনাকে যাতে শ্বাসকষ্টের মত সমস্যায় ভুগতে না হয় সেজন্য কোন ধরণের গন্ধের প্রতি আপনি সংবেদনশীল তা শনাক্ত করাই সবচেয়ে ভালো উপায়।

৪। ত্বকের সমস্যা

কিছু সুগন্ধিতে যে অ্যালার্জি সৃষ্টিকারী উপাদান থাকে তাতে ত্বক লাল হয়ে যাওয়া, চুলকানি হওয়া এবং ত্বকে জ্বালাপোড়ার অনুভূতি হওয়ার মত উপসর্গগুলো হতে দেখা যায়। লোশন বা ক্রিমের মত বিউটিকেয়ার পণ্য ব্যবহারের কারণে এমন উপসর্গগুলো দেখা দিতে পারে।

৫। চোখ চুলকানো

সুগন্ধিতে উপস্থিত উত্তেজক পদার্থ ও ধোঁয়ার কারণে চোখ জ্বালা করা বা চুলকানির সমস্যা হতে পারে। এর পাশাপাশি মাথাব্যথাও থাকতে পারে। যদিও এটি সুগন্ধের অ্যালার্জির একটি লক্ষণ হতে পারে তবে উপসর্গ পর্যবেক্ষণ করার পাশাপাশি একজন চিকিৎসকের সাথেও কথা বলে আপনার সন্দেহ দূর করে নিতে পারেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top