ডিভোর্সের সময় পাশে থাকুন বন্ধুর

সম্পর্ক যেমন তৈরি হয় তেমনি আবার ভেঙে যায় কখনো কখনো। জীবনের প্রয়োজনে অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হয় মানুষকে। সাজানো সংসার ছেড়ে বেছে নিতে হয় একলা জীবন। কার জীবনে এই সময় কখন আসবে বলা যায় না। তবে সময়টা যখনই হোক না কেন খুব জটিল আর স্পর্শকাতর। আপনার বন্ধুর জীবনে যদি এই পরিবর্তন আসে তাহলে বন্ধুত্বের দায়িত্ব পালন করবেন কীভাবে? আসুন জেনে নিই-

ব্রেকাপ আর ডিভোর্স এক জিনিস নয়

কখনোই নিজের ব্রেকাপের সাথে ডিভোর্সকে তুলনা করবেন না। দু’টো একদম ভিন্ন বিষয়। হ্যাঁ, প্রেমের সম্পর্ক অনেক দীর্ঘদিনের হতে পারে। হয়ত তার গভীরতাও অনেক ছিল। তাই কষ্টটাও অনেক হবে এটাই স্বাভাবিক। কিন্তু ডিভোর্স মানে ভিন্ন। মানসিক টানাপোড়েনের পাশাপাশি এখানে আছে আইনী লড়াই। বিয়েতে দু’জন মানুষের পাশাপাশি জড়িয়ে যায় দু’টো পরিবারও। তাই এই ভাঙনের ব্যাপ্তি থাকে অনেক বেশী।

গোপনীয়তাকে শ্রদ্ধা করুন

আপনার বন্ধুর গোপনীয়তাকে শ্রদ্ধা করুন। আপনি তার প্রতি সহানুভূতিশীল। কিন্তু সেটা ফেসবুকে পাবলিকলি তার টাইমলাইনে পোস্ট দিয়ে জানানোর কোন মানে নেই। অথবা অন্য বন্ধুদের সাথে দেখা হলে তাদেরকে নিজেরই জানিয়ে দেওয়ার কিছু নেই। তিনি কাকে বিষয়টি জানাবেন আর কাকে জানাবেন না এটা সম্পূর্ণ তার উপর ছেড়ে দিন।

বিচার করার মানসিকতা থেকে বেরিয়ে আসুন

আপনার বন্ধু কেন ডিভোর্সের মত একটি সিদ্ধান্তে গেলেন, কীভাবে গেলেন, কে সঠিক কে ভু্‌ল, কী করা উচিত ছিল এসব চিন্তা থেকে বেরিয়ে আসুন। তার ভবিষ্যত নিয়েও অতিরিক্ত দুশ্চিন্তাগ্রস্থ হওয়ার প্রয়োজন নেই। এই সময়ে আপনার বন্ধুর সবচেয়ে বেশী প্রয়োজন সমর্থন, সহমর্মিতা। আপনার বিচার মানসিকতা দিয়ে তাকে প্রশ্নবিদ্ধ করে তার অবস্থাকে আরও জটিল করে দেবেন না।

সামাজিক পরিবেশে নিয়ে আসুন

একা থাকা মানেই আরও বেশী মন খারাপ করা চিন্তায় জড়িয়ে পড়া। আপনার বন্ধুদের আড্ডায়, সামাজিক অনুষ্ঠানে বা নতুন কোন ট্যুরে নিয়ে যেতে পারেন। নিজের বাসায় আমন্ত্রণ জানাতে পারেন রাতের খাবারে। অনেকের মাঝে থাকলে তার ভাল লাগবে। তাকে তার মত থাকতে দিন আবার সে একা না হয়ে যায় সেদিকেও খেয়াল রাখুন।

নিজের অবস্থান স্পষ্ট করুন

হতে পারে পরিবারটির দু’জনেই আপনার বন্ধু। আপনাকে যে কোন একজনের পক্ষ নির্বাচন করতে হতে পারে। কী করবেন সেক্ষেত্রে? আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে। বেশীরভাগ ক্ষেত্রেই আপনি উভয়পক্ষের সাথে সুসম্পর্ক বজায় রাখতে সক্ষম হবেন না। তবে আপনি যেটাই করুন কেন সেটা স্পষ্ট হওয়া উচিৎ। লুকিয়ে বন্ধুত্ব বজায় রাখা অসততা আর এজন্য বন্ধুত্ব হারাতে হতে পারে আপনাকে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top