যেসব আচরণ আপনাকে অন্যের কাছে অপ্রিয় করে তোলে

কেউ কেউ মনে করেন কারো কাছে পছন্দের মানুষ হয়ে উঠাটা মানুষের জন্মগত ব্যাপার। সুন্দর চেহারা, জন্মগত কিছু সামাজিকতা আর মেধার ভিত্তিতেই তারা অন্যদের কাছে পছন্দের মানুষ হয়ে উঠেন। তবে অন্যের কাছে নিজেকে পছন্দের মানুষ করে তোলাটা কেবল বিশেষ সচেতনতা, কিছুটা মেধা এবং অন্যদেরকে বুঝতে পারার ক্ষমতা থাকলেই সম্ভব।

জেনে নিন কোন কোন বিষয়গুলো আপনাকে অন্যের কাছে আরো বেশি অপছন্দের মানুষ করে তুলবে।

নিজের কথা প্রকাশ করা: সেটা ভালোভাবেই হোক বা খারাপভাবে। এটা মানুষ সবসময় ভালোভাবে নেয় না। নিজের কথাটা সেভাবে সামনে নিয়ে আসার মধ্যে দিয়ে আপনি বরং অন্যদের অপছন্দেরই মানুষ হয়ে উঠেন। যেমন যে ছেলেটি নিজের ডায়েট প্ল্যান নিয়েও মজা করছে অন্যরা ভাবতে পারে সে নিজেকে কতটা ফিট সেটা প্রমাণ করার চেষ্টা করছে। তাই সেটাও একটু বুঝে শুনেই করা উচিত।

খুব বেশি সিরিয়াস থাকা: অনেকেই সাধারণ কোনো বিষয় নিয়েও খু্ব বেশি সিরিয়াস হয়ে পড়েন। মানুষ তাদের বেশি পছন্দ করে যারা কাজটাও ঠিকভাবে শেষ করেন আবার সবার সঙ্গে মজা করার যোগ্যতাও রাখেন। কাজের ক্ষেত্রেও যেমন তারা সিরিয়াস তেমনই তারা বন্ধুভাবাপন্ন। তারা তাদের সহকর্মীদের সঙ্গেও যেমন একটা ভালো সম্পর্ক বজায় রাখে তেমনই তারা মনে রাথে মানুষ তাকে গত সপ্তাহে কি বলেছিল। একইভাবে কাজও তাদের কাছে সমান প্রয়োজনীয়।

যথেষ্ট প্রশ্ন না করা: কারও সঙ্গে কথা বলার সময় মানুষ যেটা প্রায়শই করে সেটা হলো সে কথায় মনোযোগ দেয়না এবং এরপরে কি বলবে সেটা ঠিক গুছিয়ে উঠতে পারে না। আপনি শুনছেন সেটা দেখতে মানুষ পছন্দ করে আর সেটা আরো সহজ করে দেয় ছোট ছোট কিছু প্রশ্ন করলে। দেখবেন এই ছোট্ট কাজেই কতটা শ্রদ্ধা ও সমর্থন আপনি পাচ্ছেন।

ইমোশনাল ব্ল্যাকমেইল: অনেকেই আছেন যারা কান্নাকাটি, চিল্লাচিল্লি এবং অন্যান্য উপায়ে ইমোশনাল ব্ল্যাকমেইল করার চেষ্টা করেন। এভাবে আপনি নিজেই নিজের মানসিক প্রজ্ঞাকে আরো ছোট করে দেন। এভাবে করতে থাকলে একসময় মানুষ আপনার উপর থেকে বিশ্বাস হারাবে এবং আপনাকে নিয়ে ভাবার সময় এই ভাবনাগুলো তাকে ভাবাবে। ফলে অপছন্দের তালিকায় পড়ে যাবে আপনার নাম।

বার বার ফোনের দিকে তাকানো: কথার মাঝখানে হুট করে কাউকে ম্যাসেজ করতে বসা বা খুব দ্রুতই এক পলক ফোনের দিকে তাকানোর অভ্যাসটি কেউই পছন্দ করে না। কথা বলার সময় পূর্ণ মনোযোগ তার দিকেই রাখুন। তাহলেই দেখবেন যার সঙ্গে কথা বলছেন সেটা আরো বেশি প্রাণবন্ত ও কার্যকর হয়ে উঠবে।


অন্যের দুর্নাম করা:
কারো আড়ালে তার সম্পর্কে নেতিবাচক কথা বলার সময় মানুষকে খুবই খারাপ দেখা যায়। সেটা আপনাকে অনেক্যর কাছে আরো বেশি নেতিবাচক হিসেবেই উপস্থাপন করবে।

সংকীর্ণ মন: যদি সবার পছন্দের মানুষ হতে চান তাহলে অবশ্যই সংকীর্ণমনা মানসিকতা থেকে বেরিয়ে আসুন। খোলা মনের অধিকারী হলে সেটা আপনাকে আরো বেশি গ্রহণযোগ্য ও মজার করে তুলবে। আগে থেকেই মনের মধ্যে কোনো ধারণা নিয়ে বসে আছে এমন কারো সঙ্গে আলোচনা করতে কেউই আগ্রহী হয় না। এমনকি তাদের কথা শুনতেও চায় না। এমনকি অফিসেও এই মানসিকতার দরকার আছে। অন্যদের চোখে পৃথিবী দেখুন। নিজের ধারণা দিয়েই সবার আচরণকে বিশ্লেষণ করবেন না।

খুব দ্রুত অনেক বেশি কিছু শেয়ার করা: অনেকেই কারো সঙ্গে প্রথম দেখাতেই অনেক কিছু শেয়ার করে ফেলেন। নিজের ব্যক্তিগত সমস্যা এভাবে সবার সঙ্গে শেয়ার করে বসবেন না। এতে করে আপনাকে আরো বিরক্তিকর ও আত্মকেন্দ্রিক বলে মনে করবে অনেকে। এভাবে সমস্যা ভাগাভাগি করতে কিছুটা সময় নিন। তা না হলে সবার কাছে আপনি আরো বেশি বিরক্তিকর হয়ে উঠবেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top