কোনও মহিলার সঙ্গে হাঁটার সময়ে অধিকাংশ পুরুষ এই বিশ্রী ভুলটি করে থাকেন

বান্ধবী বা স্ত্রীয়ের সঙ্গে রাস্তায় হাঁটছেন। হয়তো কোনও কাজে বেরিয়েছেন দু’জনে, দ্রুতগতিতে হেঁটে যাচ্ছেন নিজেদের গন্তব্যস্থলের দিকে। অথবা নিছকই বেড়াতে বেরিয়েছেন সঙ্গিনীকে নিয়ে। মৃদুমন্দ গতিতে গল্প করতে করতে বেড়াচ্ছেন দু’জনে। কিন্তু আপনার এই বে়ড়ানো কি রীতিসম্মত ভাবে হচ্ছে? আপনি কি সেই কাজটাই করছেন, এক জন মহিলার সঙ্গে রাস্তায় হাঁটার সময়ে এক জন পুরুষের যা করা উচিৎ?
হয়তো ভাবছেন, রাস্তায় হাঁটার আবার রীতি কী! এটিকেট বা শিষ্টাচার বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, রোড-এটিকেট বলেও একটি বস্তু রয়েছে, এবং মজার বিষয় হল, অধিকাংশ পুরুষই নাকি সেই এটিকেট সম্পর্কে অবহিত নন।
ব্রিটেনের এটিকেট থিয়োরিস্ট পল উইঙ্গার সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছিলেন, পুরুষদের রোড-এটিকেট সম্পর্কে জানার লক্ষ্যে। তিনি দেখতে চাইছিলেন, ব্রিটেনের পুরুষরা মহিলাদের সঙ্গে রাস্তায় হাঁটার সময়ে কোন ধরনের আচরণ শিষ্টাচারসম্মত, তা জানেন কি না। সেই সমীক্ষার ফলাফল দেখে রীতিমতো হতাশ পল। দেখা গিয়েছে, শতকরা ৮৭ জন পুরুষই জানেন না যে, এক জন মহিলার সঙ্গে হাঁটার সময়ে তাঁর কী করণীয়।

ঠিক কী ভুল করছেন পুরুষরা? পল বলছেন, কোনও পুরুষ যখন কোনও মহিলাকে সঙ্গে নিয়ে রাস্তায় হাঁটছেন, তখন সব সময়ে রাস্তার নিরাপদ দিকটিতে মহিলাটিকে রাখতে হবে। অর্থাৎ যখন রাস্তার বাঁ দিকের ফুটপাথ ধরে আপনি হাঁটছেন, তখন আপনার সঙ্গিনী থাকবেন আপনার বাঁ পাশে এবং আপনি নিজে থাকবেন ডান দিকে। ডান দিকের রাস্তা ধরে হাঁটার সময়ে হবে এর উল্টোটা। অর্থাৎ মহিলাটি থাকবেন ডান দিকে, আপনি বাঁ দিকে।
পলের দাবি, অধিকাংশ পুরুষই এই শিষ্টাচার সম্পর্কে অবহিত নন। তিনি বলছেন, ‘মহিলাদের কোমলতাকে সম্মান করাই পুরষের কর্তব্য। ফুটপাথে হাঁটার সময়ে অন্য কোনও পুরুষ যাতে অসম্মানজনক ভাবে আপনার সঙ্গিনীকে স্পর্শ করতে না পারে, কোনও ভাবে ভিড়ের ধাক্কায় তিনি যেন বিব্রত না হন, কিংবা রাস্তার জমা জল কোনও ভাবে ছিটকে যেন আপনার বান্ধবীর পোশাকে না লাগে, সে দিকে নজর রাখা আপনার দায়িত্বের মধ্যে পড়ে।’ অথচ বহু পুরুষই ডান দিকের ফুটপাথ ধরে হাঁটার সময়ে নিজের সঙ্গিনীকেই রাখেন ডান দিকে, আর বাঁ দিকের ফুটপাথ ধরে হাঁটার সময়ে ঘটান এর উল্টো কাণ্ড।
সমস্যাটি যে শুধু ব্রিটেনের পুরুষদের মধ্যে সীমাবদ্ধ নয়, তা রাস্তায় হেঁটে যাওয়া কাপলদের দিকে তাকালেই বোঝা যায়। অবশ্য লিঙ্গ বৈষম্য দূরীকরণের পক্ষে যাঁরা, তাঁরা প্রশ্ন তুলতেই পারেন, মহিলা ও পুরুষদের হাঁটার এমন আলাদা নিয়ম কেন? আর যে সব পুরুষ শিষ্টাচারের ব্যাপারে সনাতনপন্থী, তাঁরা যদি এই ভুল নিজেরাও করে থাকেন, তা হলে আশা করা যায়, এই প্রতিবেদন-পাঠের পরে ভুলটি শুধরে নেবেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top