এই ৬ টি খাবার আপনাকে মোটা করে ভাবছেন? ভুল!

আপনি যদি ওজন কমানোর লক্ষ্য নির্ধারণ করে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই কিছু খাবার নিষিদ্ধ করেছেন আপনার ডাইনিং টেবিলে আনার ক্ষেত্রে। কিন্তু দুগ্ধজাতীয় খাবার এবং কার্বোহাইড্রেট বাদ দেয়ার কারণে আপনি পুষ্টির একটি বড় অংশ থেকে নিজেকে বঞ্চিত করছেন। তাই এগুলো সম্পূর্ণ বাদ দেয়া উচিৎ নয়। চলুন তাহলে জেনে নিই এমন কিছু খাবারের কথা যেগুলো খেলে আপনি মোটা হবেন না।

১। আলু

ডায়েটের কথা এলেই কার্বোহাইড্রেটকে শত্রু মনে করা হয়। কিন্তু আলু শর্করাজাতীয় খাবার হলেও পটাসিয়াম এবং ফাইবারের চমৎকার উৎস বলে আপনাকে দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে। তাই ওজন কমানোর জন্য আলু খাওয়া একেবারে বাদ দেবেন না।

২। পাস্তা

আস্ত গমের পাস্তা এবং বাদামী চাল কার্বোহাইড্রেটের উৎস হলেও এগুলোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এগুলো খেলে সেরেটোনিন এর মাত্রা বৃদ্ধি পায় বলে মেজাজের উন্নতি হয় এবং স্ট্রেস ইটিং এর সমস্যা এড়ানো যায়।

৩। পনির

আপনি হয়তো ওজন কমানোর জন্য পনির খাওয়া পুরোপুরি বাদ দেন, কিন্তু কয়েক টুকরো পনির আপনি খেতে পারেন। কারণ পনিরে পেশী গঠনকারী প্রোটিন থাকে এবং হজম হতে দেরি হয় বলে আপনাকে তৃপ্তির ও পেট ভরা থাকার অনুভূতি দেয়।

৪। ফল

আপনি যদি চিনি গ্রহণের পরিমাণ কমানোর জন্য ফল খাওয়া বাদ দেন তাহলে আপনার জানা প্রয়োজন যে, ১ টুকরো ফলে ১৫ গ্রাম চিনি থাকে যা ১ কাপ দুধের সমান। তবে ফলের জুস বা স্মুদি পান করার ক্ষেত্রে খুব বেশি পরিমাণে পান না করাই ভালো তা মনে রাখবেন।

৫। বাদাম

হ্যাঁ বাদাম উচ্চমাত্রার ক্যালোরি সম্পন্ন খাবার। কিন্তু কাঠবাদাম খেলে ওজন কমতে সাহায্য করবে ক্ষুধা নিয়ন্ত্রণের মাধ্যমে। তাই আপনার সকালের সিরিয়ালের সাথে অথবা স্ন্যাক্স হিসেবে কাঠবাদাম খেতে দ্বিধা করবেন না।

৬। দই

দই এ উচ্চমাত্রার প্রোটিন থাকে যা আপনার শরীরের চিনির প্রভাবকে অকার্যকর করতে পারে। এছাড়াও দই একধরণের প্রোবায়োটিক খাবার বলে আপনার গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল নালীতে প্রচুর উপকারী ব্যাকটেরিয়া সরবরাহ করতে পারে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top