দ্রুত ক্লান্তি দূর করার উপায়

জীবনের প্রতিটি দিন একই রকম যায় না। সেটা সম্ভবও না।

কখনো কাজে প্রচণ্ড ব্যস্ত থাকতে হয়, আবার কখনো সময়ই কাটতে চায় না। যখন কাজের প্রচণ্ড চাপ থাকে তখন শরীর ও মনের ওপর চাপ পড়ে। এই চাপ থেকে দূরে থাকার উপায় নেই। কিন্তু কাজ শেষে ক্লান্তি দূর করার কিছু উপায় আছে। যেগুলো জানা থাকলে দ্রুত ক্লান্তি দূর করে স্বস্তিতে ফেরা যায়।পাঁচ মিনিটের বিরতি
কাজের প্রচণ্ড চাপ থাকলেও বিশ্রামের জন্য কিছুটা সময় বের করে নেওয়া ভালো। আপনি কাজে যতই দক্ষ হোন না কেন, কাজের চাপে শরীর ও মনে ক্লান্তি আসতে বাধ্য। এ কারণে পাঁচ মিনিটের জন্য হলেও কাজ থেকে দূরে চলে যান। মুক্ত বাতাসে শ্বাস নিন।

এতে আপনার কাজের প্রতি আরো মনোযোগী হওয়া সহজ হবে।

প্রকৃতির কাছাকাছি হওয়া
পরিশ্রান্তি থেকে মুক্তি পাওয়ার জন্য সবুজের কাছাকাছি হওয়া দারুণ এক উপায়। সমুদ্র বা পাহাড়ের কাছে গেলে মনটা ফুরফুরে হয়। এতে ক্লান্তি থেকে মুক্তি পাওয়া যায়। তবে অফিস থেকে স্বল্প সময়ের বিশ্রামের জন্য তো পাহাড় বা সমুদ্রের কাছাকাছি যাওয়া সবার জন্য সম্ভব নয়। তাইতো জানালা দিয়ে বাইরের সবুজের সমারোহ বা সবুজ গাছগাছালিতে ভরপুর এমন পার্কে একটু ঘুরে এলে শরীর ও মনের ক্লান্তি দূর হয়।পানি পান ও স্বাস্থ্যকর খাবার
স্বাস্থ্যকর খাবার শরীর ও মনের ক্লান্তি দূর করতে দারুণ কার্যকরী। ভালো খাবার শুধু আপনাকে শারীরিকভাবে ফিট থাকতে সহায়তা করে তা নয়, এটা আপনার মনকে প্রফুল্ল রাখতে সহায়তা করে। পেটে যদি যথেষ্ট খাবার পড়ে তাহলে কাজে যেমন মনোযোগী হওয়া যায় তেমনি পাওয়া যায় শক্তি।

আরামদায়ক কাপড় পরিধান
অফিস থেকে ঘরে ফিরে অফিসের কাপড় ছেড়ে তুলার তৈরি বা নরম ধরনের কাপড় পরিধান করা উচিত। এটা আপনাকে স্বস্তিতে বিশ্রাম নেওয়ায় সহায়ক হবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top