এই অসভ্যতার শেষ কোথায়? ( ফেসবুক স্ট্যাটাস থেকে)

আজকের একটা ঘটনা শেয়ার করি সবার সাথে, ঘটনা বললে ভুল হবে হয়ত…. দুরঘটনা
দুপুর ১টার দিকে শিল্পকলা একাডেমীর পাশে এক চায়ের দোকানের সামনের ঘটনা। এক মেয়ে অভিযোগ করছে চায়ের দোকানদার তাকে বাজে ইশারা করেছে, মেয়েটি নাকি সামনে এগিয়ে এসে দোকানদারকে প্রশ্ন করে এবং সম্ভবত থাপ্পড় মারার কথা বলে। সেই সময় দোকানের বেঞ্চে বসা এক লোক মেয়েটাকে বেয়াদব বলে এমনকি জিজ্ঞাসা করছে মেয়েটি কেন দোকানদারের দিকে তাকিয়েছে?? সেই মুহুর্তে আমি সামনে গিয়ে লোকটাকে কথায় চার্জ করলাম। লোকটার সাথে বসে থাকা এক মহিলাও কথার এক মুহুর্তে মেয়েটাকে বললো যদি শরম-লজ্জা থাকতো তাহলে নাকি সে প্রতিবাদ না করে চলে যেতো। আমি এবং মেয়েটি তখন পুরোপুরি হতভম্ব হয়ে গেলাম…. তাদের উচিত ছিলো যেখানে দোকানদারকে কথা শোনানো সেখানে তারা মেয়েটাকে উল্টো চার্জ করছে।
ইতিমধ্যে সেখানে অনেক লোক (মানে দর্শক) জড় হয়ে গেছে, তারা শুধু শুনে যাচ্ছিলো এবং মেয়েটিকে চলে যাওয়ার জন্য বলছিলো, তখন পরিস্থিতি প্রতিকূলে দেখে মেয়েটিকে বললাম ৯৯৯ এ কল দেওয়ার জন্য কেননা সেই দোকানী আজ উনাকে খারাপ ইশারা করেছে অন্য কোনো দিন সে এর চেয়ে বেশি কিছু করবে। তারপর মেয়েটির মোবাইলে হয়তো ব্যালেন্স না থাকায় আমার মোবাইল চাইলো কাউকে কল দিবে বলে, হাতে নিয়ে বললো নাম্বার টা পাচ্ছে না তাই মোবাইলের ডাটা শেয়ার করার জন্য। মোবাইলের হটস্পট অন করার সময় আমার মোবাইলে ১টা কল আসে, কথা বলে মোবাইলটা হাতে নিতেই দেখতে পেলাম মেয়েটি সে স্থান ছেড়ে চলে গেল। মেয়েটি চলে যাওয়ার পর সেই লোক এবং অন্যান্য কিছু লোক আমকে চার্জ করা শুরু করলো যে মেয়েটি আমার কি হয়, আমি কেনো মেয়েটির সাপোর্ট করলাম ব্লা ব্লা… যাই হোক একপর্যায়ে অন্য একজন লোক আমাকে সেখান থেকে চলে যেতে বলল, আমি যেতে যেতে লোকটিকে বুঝানোর চেষ্টা করলাম। কিন্তু সেখনে আমি আরোও হতাশ ও হতভম্ব হয়ে গেলাম, লোকটা আমাকে বলল মেয়েটিকে হয়তো দোকাদার মালই ( মাল) বলেছে সেটা নাকি কোনো ব্যাপার না, আমি বললাম আপনার স্ত্রী কিংবা মেয়েকে যদি কেউ মাল বলে তখন আপনার কেমন লাগবে, সে উত্তরে বলল যে চায়ের দোকানদার এর কাছে নাকি এরকম হাজারো মেয়ে প্রতিদিন চা খেতে আসে…..
আমি আর কথা এগিয়ে নিতে পারলাম না, চলে গেলাম সেখান থেকে। নিজেকে তখন অসহায় মনে হচ্ছিলো এবং মেয়েটির কথা ভেবে আরও খারাপ লাগছিলো যে তাহলে মেয়েটি কতটা অসহায়ত্ববোধ করছিলো???
ভাবতেই অবাক লাগছে যে আমরা কোন সমাজে বাস করি যেখানের মানুষ গুলোর চিন্তা ভাবনা এতো নিচু….😠😠😠

সবার উদ্দেশ্যে বলবো আপনাদের কারো সামনেও যদি এমন কিছু ঘটে তাহলে অবশ্যই ভিকটিমকে সহায়তা করুন, সমাজ থেকে কিছুটা হলেও যদি আবর্জনা দূর হয়…..

তবে মেয়েটির প্রতিবাদের ব্যাপারটা খুব ভালো ছিলো, কথার জের ধরে মনে হয়েছিল সে পরবর্তীতে কোনো পদক্ষেপ গ্রহণ করবে। মেয়েটি কি পরে আর কোনো পদক্ষেপ নিয়েছে কিনা তা আর জানতে পারি নি….

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top