নারী-পুরুষ একসঙ্গে নামাজ আদায়ের আহ্বান জানিয়েছেন কাবা শরিফের সাবেক ইমাম

সৌদি আরবের মক্কার পবিত্র কাবা শরিফের সাবেক ইমাম শেখ আদিল আল-কালবানি নারী ও পুরুষদেরকে একসঙ্গে নামাজ আদায়ের আহ্বান জানিয়েছেন।

সৌদি ব্রডকাস্টিং করপোরেশনকে (এসবিসি) দেয়া এক ভিডিও সাক্ষাৎকারে তিনি এই আহ্বান জানান বলে জানিয়েছে দেশটির সংবাদপত্র আরব নিউজ।

আল-কালবানি নারী ও পুরুষদেরকে পার্টিশন ব্যবহার করে আলাদাভাবে নামাজ আদায় না করার পরামর্শ দিয়ে বলেন, মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর সময়ে এই পৃথকীকরণ ছিল না।

তিনি জোর দিয়ে বলেন, ইসলামি ঐতিহ্যে বর্তমানের এই পৃথকীকরণ চর্চার কোনও ভিত্তি নেই। নারীদের অহেতুক মস্তিষ্ক বিকৃতির ফলেই এমন হয়েছে। দুঃখজনকভাবে আজ নামাজের জায়গায় মসজিদে আমরা পৃথকীকরণ সৃষ্টি করেছি। তারা পুরুষদের থেকে সম্পূর্ণ পৃথক।

তিনি বলেন, তারা পুরুষদেরকে দেখতে পারে না, মাইক্রোফোন বা স্পিকারের মাধ্যমে শুধু তাদের কথা শুনতে পারে। যদি যন্ত্রগুলো নষ্ট হয়ে যায়, তারা বুঝতেই পারবে না কী হচ্ছে?

আল-কালবানি বলেন, মহানবীর সময়ে নারীরা ছিল সবচেয়ে সুরক্ষিত ও পরহেজগার। তখন পার্টিশন বা পর্দা ছাড়া মসজিদের সামনে পুরুষরা এবং পেছনে নারীরা দাঁড়িয়ে নামাজ আদায় করতো। আজ নারীদের জন্য আলাদা কক্ষের ব্যবস্থা করা হয়েছে, যা মসজিদের মূল অংশ থেকে অনেক দূরবর্তী। আমি মনে করি এভাবে নারীদেরকে বিচ্ছিন্ন করে রাখা হচ্ছে।

দেশটির সাম্প্রতিক সংস্কারগুলো সম্পর্কে মন্তব্য করতে গিয়ে কাবা শরিফের এই সাবেক ইমাম বর্তমানে নারীদের সামাজিক-আর্থিক উন্নয়নের প্রশংসা করেন।

তিনি বলেন, আমরা শুনতে চাই যে কোনও নারী উপ-প্রধানমন্ত্রী, রাষ্ট্রদূত এবং অন্য উঁচু পদগুলোতে অধিষ্ঠিত হয়েছে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top