‘নারী মাদকসেবীর হার বাড়ছে’

দেশে প্রায় ৭০ লাখ মানুষ মাদকের ওপর নির্ভরশীল। এর মধ্যে ৮৪ শতাংশ পুরুষ ও ১৬ শতাংশ নারী। তবে নারীদের এ হার ক্রমেই বাড়ছে।

বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডিতে আহ্‌ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ে ‘নারী মাদক নির্ভরশীলদের স্বাস্থ্য সুরক্ষার অধিকার নিশ্চিতকরণ’ শীর্ষক সেমিনারে এসব তথ্য তুলে ধরা হয়। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে আহ্‌ছানিয়া মিশনের নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র এ সেমিনারের আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোহিত কামাল। বিশেষ অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক (ঢাকা মেট্রো-উত্তর) মুহাম্মদ খোরশেদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. নাহিদ মাহজাবীন মোর্শেদ ও সহযোগী অধ্যাপক ডা. সুলতানা আলগীন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের কাউন্সেলর ফাইরোজ জীহান। তিনি বলেন, গবেষণায় দেখা গেছে, পুরুষরা নারীদের চেয়ে আগে মাদক সেবন শুরু করে। তবে মাদক সেবন শুরুর পর নারীরা পুরুষের চেয়ে দ্রুত আসক্ত হয়। নারী মাদকাসক্তি ও পুনর্বাসন কেন্দ্রের একটি জরিপে দেখা গেছে, সেখানে চিকিৎসাধীন ৩৩১ নারীর মধ্যে ১৪৭ জন দীর্ঘদিন মাদক নির্ভরশীলতার কারণে মানসিক রোগে আক্রান্ত এবং শতকরা ৮৭ জন মানসিক রোগের কারণে মাদকে নির্ভরশীল হয়ে পড়েছে।

ঢাকা আহ্‌ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটি সঞ্চালনা করেন টেকনিক্যাল অফিসার তাসনুভা হুমায়রা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top