দক্ষিণ চট্টগ্রামের পটিয়া সহ অর্ধ শতাধিক গ্রামের লাখো মানুষের মঙ্গলবার রোজা শুরু

কাউছার আলম, পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: দক্ষিণ চট্টগ্রামের পটিয়া সহ অর্ধশতাধিক গ্রামে মঙ্গলবার(১৩ এপ্রিল) শুরু হচ্ছে রোজা। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা আরব দেশের সাথে মিল রেখে একদিন আগে রোজা শুরু করবেন। এ দরবার শরীফের অনুসারীরা দীর্ঘ ২০০ বছর ধরে সৌদি আরবের সাথে মিল রেখে এভাবে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন।

দরবার সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন (ক.) এর প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারীগণ আজ সোমবার দিবাগত রাতে সেহেরী খেয়ে মঙ্গলবার প্রথম রোজা পালন শুরু করবেন।

এছাড়া বোয়ালখালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদি, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্থান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্নস্থানে যেখানে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন তারাও মঙ্গলবার থেকে প্রথম রোজা পালন করবেন।

মঙ্গলবার প্রথম রোজা পালনের ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র মোহাম্মদ মাছউদুর রহমান বলেন, আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বে চাঁদ দেখার খবর পেয়ে মঙ্গলবার আমাদের প্রথম রোজা শুরু হচ্ছে। এবার ও করোনা মহামারী পরিস্থিতির জন্য মসজিদে স্বাস্থ্য বিধি মেনে নামাজ আদায় করা হবে বলে জানান তিনি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top