জমকালো ব্লাউজ

ব্লাউজ শাড়ির অনুষঙ্গ। কিন্তু চলতি ধারায় নতুন কাট, নতুন নকশার গুণে কখনো কখনো ব্লাউজ ছাপিয়ে যায় শাড়িকেও। ঈদ ফ্যাশনে তাই অভিনব ডিজাইনের ব্লাউজের বাড়তি কদর থাকবে এবারও।

ব্লাউজে ড্রেপড নকশার ব্যবহার। তৈরি হয়েছে নাটকীয়তা। ব্লাউজের বাকি অংশে কুঁচির ব্যবহারও লক্ষণীয়। পোশাকের পরিপূরক—একটি ছাড়া আরেকটি অসম্পূর্ণ। শাড়ি ও ব্লাউজ সে রকমই। একটি তুলে ধরে আরেকটি মাধ্যমকে। তবে ব্লাউজের নকশা বেশি ভাবায়। একদম মিলিয়ে ব্লাউজ পরার ধারা অনেক দিন আগেই বিদায় নিয়েছে। শাড়ির সঙ্গে ব্লাউজের কাপড় মেলানো হলে নকশায় আসতে পারে নাটকীয়তা। আর ঈদের ফ্যাশনেও এসেছে এই নাটকীয়তা। নতুন ধারার নতুন কাটের ব্লাউজে ঈদের উৎসবমুখরতা মিলে যায় পুরোপুরি।

শাড়ি–ব্লাউজ পরার মূল ভাবনাতেও এসেছে পরিবর্তন। ক্রপটপ, শার্ট, টি-শার্ট যেকোনো কিছুর সঙ্গেই শাড়ি পরা যায়। দরকার আত্মবিশ্বাস। তবে শাড়ির সঙ্গে ব্লাউজ এখনো এগিয়ে। শাড়ি যদি জমকালো বা আনুষ্ঠানিক হয়, নজর দিন ব্লাউজের কাট-ছাঁটে। এতে সুরে সুরে ছন্দ মিলে যাবে।

স্বচ্ছ গলার এ নকশা বেশ জনপ্রিয় এবার। হাতে বেল কাট আর গলায় কলার নকশায় ব্লাউজটিতে চলে এসেছে ভিন্নতা। শাড়ি ও ব্লাউজ: অদ্রিয়ানা এক্সক্লুসিভ

স্বচ্ছ গলার এ নকশা বেশ জনপ্রিয় এবার। হাতে বেল কাট আর গলায় কলার নকশায় ব্লাউজটিতে চলে এসেছে ভিন্নতা। শাড়ি ও ব্লাউজ: অদ্রিয়ানা এক্সক্লুসিভ
হল্টারনেক স্টাইলে করা ব্লাউজটির ওপর জরি, কাঠদানা আর চুমকির কাজ। ব্লাউজ: অনন্যা অদিতি, শাড়ি: অদ্রিয়ানা এক্সক্লুসিভ

হল্টারনেক স্টাইলে করা ব্লাউজটির ওপর জরি, কাঠদানা আর চুমকির কাজ। ব্লাউজ: অনন্যা অদিতি, শাড়ি: অদ্রিয়ানা এক্সক্লুসিভ

যেকোনো পোশাকের বেলাতেই আরামকে এগিয়ে রাখবেন। পায়ে হিল পরে কেউ ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে পারেন না। সেখানে অনেকে আবার কেডস বেছে নেন। ব্লাউজের বেলাতেও কাপড় আর কাটকে গুরুত্ব দিন। নিরীক্ষাধর্মী ব্লাউজ পরতে পছন্দ করেন যাঁরা, অগণিত নকশা তাঁদের অপেক্ষায়। অদ্রিয়ানা এক্সক্লুসিভের স্বত্বাধিকারী নাজিয়া হাসান জানালেন, ব্লাউজে কোন নকশা করবেন, সেটা ঠিক করার পর মানানসই কপড়টিও বেছে নিতে হবে। না হলে খাপে খাপ মিলবে না।

নেটের ওপর জমকালো নকশা।

নেটের ওপর জমকালো নকশা।

ব্লাউজে হাতার নকশা গুরুত্ব পাচ্ছে এখন। প্রজাপতি, বিশপ, র‌্যাফেল, বেলহাতা ইত্যাদি। র‌্যাফেল হাতার জন্য নেট, অরগাঞ্জা, মসলিন ভালো। খুব বেশি ফোলা চাইলে টিস্যু কাপড় ব্যবহার করা যায়। সুতি কাপড় দিয়ে হাতাকাটা, অফ শোল্ডার, হল্টার নেক, ব্যাক লেস ব্লাউজ বানানো যায়। ফ্রিল খুব চলছে নকশায়। এটা অনেক আগের নকশা। মাঝখানে ছিল না। এখন আবার এসেছে ফিরে। ফ্রিল গলায়, হাতায় কিংবা ব্লাউজের নিচের অংশেও আটকে নিতে পারেন, জানালেন নাজিয়া হাসান। এ ছাড়া লাটকান ব্লাউজ আছে, যেটাতে বিভিন্ন ধরনের ট্যাসেল ব্যবহার করা যায়।

ব্লাউজটির গলাতে সুইটহার্ট কাট। লম্বা ফোলানো হাতার ওপরের দিকে বাড়তি ছোট একটি স্তর যোগ করা হয়েছে। ব্লাউজ: অনন্যাউঁচুগলা, কনুই পর্যন্ত ‘শাবানা হাতা’ মানিয়ে যায় যেকোনো বয়সেই। স্প্যাগেটি ব্লাউজ, পিটার প্যান ব্লাউজেও বেশ ভিন্নতা আনা যায় সাজে। আছে শিয়ার নেক ব্লাউজ। গলার কাছে ওপরের দিকটাতে লাইনিং দেওয়া থাকে না। শুধু নিচের অংশে লাইনিং দিয়ে ছোট গোলগলা বা বোট নেক করে বানাতে পারেন। প্রিন্সেস কাটের ছড়ানো গলায় নেকলেস ভালো লাগে। তিন কোনা গলা তো সব সময়ই ছিল, আছে, থাকবে। লেয়ারিং করে পরার ধারাটা এ বছরও আছে। সে ক্ষেত্রে জ্যাকেট হতে পারে মসলিনের। ক্রিস ক্রস বা আঙরাখা ব্লাউজও বেশ স্টাইলের। শার্ট স্টাইলের ব্লাউজও দাওয়াতের বাইরে সাধারণ সময়ে পরে ঘোরার জন্য বেশ আলোচিত।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top