‘বিপর্যস্ত পরিবেশে নারীরাই ভিকটিম’

‘নারীর প্রতি সহিংসতার ঘটনায় আমরা একটি নাটকীয় উত্থান দেখতে পারছি। ইতিহাসের দিকে তাকালে এটা খুব একটা অস্বাভাবিক ঘটনা না। পুরো ইতিহাসেই নানারকম বিপর্যস্ত পরিবেশে নারীরা ভিকটিম হয়। ইতিহাসে হয় বলেই এখন একুশ শতকে এসে আমরা জাতি হিসেবে একটি উত্থানের মধ্যে আছি। এটি যে স্বাভাবিক ঘটনা সেটা বলার অবকাশ নেই কিন্তু এরকম কেন হচ্ছে সেটা খুঁজে দেখার জায়গা আছে।’

সোমবার বাংলা ট্রিবিউন আয়োজিত ওয়েবিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক বখতিয়ার আহমেদ এসব কথা বলেন।

তিনি বলেন, সমাজে যখন আমরা উল্লেখযোগ্য পরিবর্তন আনতে যাব সেটার মূল ভিক্টিম হয়ে যায় কিন্তু নারী। কারণ ৭০ দশকের উন্নয়ন চ্যালেঞ্জ ছিল– অধিক জনসংখ্যা কমানো। সেই পরিকল্পনার প্রথম প্রয়োগ করা হল নারীর ওপর। জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি যে পরিমাণ নারীদের ওপর প্রয়োগ করা হয়েছে সেটা মূলত এক প্রকার সহিংসতা না হলেও কিন্তু প্রয়োগ তো শরীরের ওপরই হচ্ছে। যে নারী সহিংসতার শিকার হয় না সেও কিন্তু সম্ভাবনার ভয়ে দিন পার করে। তাকে ভীতির সঙ্গে বসবাস করতে হয়।

বাংলা ট্রিবিউন ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘নারী নির্যাতন কেন কমছে না’ শীর্ষক এই ওয়েবিনারটির সঞ্চালনা করেন বাংলা ট্রিবিউনের প্রধান প্রতিবেদক উদিসা ইসলাম। এই আলোচনায় আরও যুক্ত ছিলেন– মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বিভাগের শিক্ষক জাকির হোসেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাবেরি গায়েন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক মির্জা তাসলিমা।

ওয়েবিনারটি বাংলা ট্রিবিউনের পেইজে সরাসরি প্রচার করা হয়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top