সহজেই করুন ভালো ফলাফল

অনেকেই হয়তো শুনে থাকবেন “কম পড়ুন, বেশি শিখুন” কথাটি। স্কট এইচ. ইয়াঙ এর মতে কিছু পদ্ধতি অনুসরণ করলে খুব সহজেই ভালো ফলাফল করা যায়। অর্থাৎ কম পড়েও শেখা যায় ভালো। কেবল তিনি নিজেই নন, আরো অনেকেই এই পদ্ধতিগুলো অনুসরন করে প্রায় ৭৫ শতাংশ সময় বাঁচিয়ে নিজের পরীক্ষার ফলাফল আরো ভালো করেছেন। তাই আর দেরী কেন? নিজের ফলাফল নিয়ে চিন্তিত না হয়ে একবার হলেও চেষ্টা করে দেখুন এই পদ্ধতিগুলোকে।

১. রূপক

কোন জিনিসের তুলনা হিসেবে আরেকটা জিনিসকে ব্যবহার করলে দ্বিতীয় জিনিসটাকে রূপক বলা হয়। প্রতিবার যে নতুন জিনিসটি শিখছেন সেটার সাথে মিলিয়ে নিন আপনার খুব ভালো করে জানা অন্য কোন জিনিসকে। হয়তো দুটোর ভেতরে আপাতঃদৃষ্টিতে কোন মিলই নেই কিন্তু মিল খুঁজে বের করুন। অথবা যে কোন সূত্রে এই দুটোকে একসাথে মস্তিষ্কের ভেতরে বেঁধে ফেলুন। দেখবেন, পরে একটির কথা মনে পড়তেই অন্যটি বেশ সহজেই মনে পড়ে যাবে।

২. সংখ্যার কৌশল

অনেকে বড় বড় সংখ্যা মনে রাখতে পারেন না। সেক্ষেত্রে আপনি আপনার কাছে যেটি সবচাইতে সহজ মনে হয় সেই কৌশলটিই ব্যবহার করতে পারেন। যেমন- প্রতিটি সংখ্যার সাথে একটি অক্ষরের যোগ করুন। ধরুন, 1=a। অথবা নিজের জন্মদিন, অন্যের জন্মদিন, পরিচিত যেকোন সংখ্যার সাথে মেলান নতুন সংখ্যাটিকে। চেষ্টা করে দেখুন পদ্ধতিগুলো। কিংবা কে জানে হয়তো এভাবে নিজ থেকেই নতুন কোন কৌশল তৈরি করে ফেলবেন আপনি!

৩. কাল্পনিক ছবি

মনে মনে প্রতিটি বিষয় পড়ার সাথে সাথে সেটার একটা মানসিক ছবিও তৈরি করে নিন। মস্তিষ্ককে কতগুলো অক্ষর উপহার না দিয়ে কিছু কাল্পনিক ছবি দিয়ে সাজান। এতে করে মস্তিষ্কের ওপর চাপ কমবে আর মনও ভালো থাকবে।

৪. শেখান

কেবল মুখ বুজে নিজেই শিখে গেলে কোনটা মনে থাকছে আর কোনটা থাকছে না সেটা কখনোই বুঝতে পারবেন না আপনি। আর তাই কোন কিছু শিখলে সেটা অন্যকেও বুঝিয়ে বলুন। এতে করে অল্প পড়েও মনে থাকার সম্ভাবনা আরো বাড়বে।

৫. নোট করা

টানা নোট করতে যাবেন না খাতায়। এতে করে নিজে একটু আগেই কি লিখেছেন সেটাই ভুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর তাই একের পর এক নোট করা বাদ দিন। এর চাইতে নিজেকে বোঝান আপনি আসলেই কি পড়ছেন। পুরোটা পড়ে যতটুকু মনে থাকবে সেটাই লিখুন। দেখুন কতটুকু মনে রাখতে পারলেন।

৬. নতুন কিছু শেখা

প্রতিদিন কিছু নতুন কিছু শেখার চেষ্টা করুন। কারণ সবসময়ই নতুন কিছু শেখার পর পুরোন জিনিসটাকে অনেক সহজ বলে মনে হয়। আর তাই আগের শেখাটাকে সহজ করতে পড়ুন নতুন কঠিন কিছু।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top