অধিকাংশ তরুণ যে ৭ ভুল করে

তরুণ বয়স হলো শেখার বয়স। এ বয়সে মানুষ প্রচুর ভুল করে এবং সে ভুল থেকে শিক্ষা গ্রহণ করে। এ লেখায় থাকছে তেমন কয়েকটি ভুলের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. ভুল মতের অনুসারী হওয়া
মতামত প্রত্যেক মানুষেরই থাকে। কিন্তু তরুণ বয়সে এমন কোনো একটি মতামত শক্তভাবে গ্রহণ করা উচিত নয়, যা আদতে ভুল। ভুল মতামত গ্রহণ করার তুলনায় কোনো মতামত গ্রহণ না করাও ভালো। পরবর্তীতে নিজের বুদ্ধি খাটিয়ে নিজস্ব মতামত গ্রহণ করা এতে সহজ হয়।
২. নিজেকে বিশেষ ভাবা
অনেক তরুণই অল্প বয়সে নিজেকে অন্যদের থেকে আলাদা ভাবে। যদিও বিশ্বের ৮.৭ মিলিয়ন প্রাণীর মাঝে একটি প্রাণী মাত্র মানুষ। আর বিশ্বে বসবাসকারী কোটি কোটি মানুষের মাঝে নিজে যে একজন মানুষ এটি ভুলে যাওয়ার কোনো সুযোগ নেই। তাই নিজেকে সবকিছুর অংশ বলে মেনে নিতে হবে।
৩. অতিরিক্ত কথা বলা
অন্যের কথা শোনা এবং পাশাপাশি কিছু বলা স্বাভাবিক বিষয়। কিন্তু অনেক তরুণই এ বয়সে শুধুই কথা বলতে পছন্দ করে। এক্ষেত্রে কথা শোনার কোনো আগ্রহ থাকে না তাদের মাঝে। এটি তাদের একটি বড় ভুল বলেই মনে করেন বিশেষজ্ঞরা।
৪. ক্যারিয়ার ভাবনা
ক্যারিয়ার ভাবনা তরুণ বয়স থেকেই শুরু করা উচিত। যদিও এ বয়সে অনেক তরুণই নির্দিষ্ট কোনো দিকে মনোযোগী হতে পারে না।
৫. ভুল বিশ্বাসগুলো
অনেক তরুণেরই নিজের ক্ষমতা সম্পর্কে জানা থাকে না এবং বিভিন্ন ভুল ধারণা এতে বিস্তার লাভ করে। যেমন অনেক অর্থ না কামালে ওমুক কাজটি করা যাবে না, জিমে যাওয়া ছাড়া ভালো স্বাস্থ্য সম্ভব না ইত্যাদি।
৬. ‘ত্যাগ করা অসম্ভব’
অনেক তরুণেরই বিশ্বাস থাকে কোনো একটি বিষয় তারা ধরলে আর কখনোই তা ত্যাগ করতে পারবে না। এ কারণে অনেকেই ভুল সাবজেক্টে পড়লেও তা ধরে রাখে, চাকরি, স্কুল ইত্যাদিও ত্যাগ করতে সমস্যায় পড়ে।
৭. অতিরিক্ত রক্ষণশীলতা
ভুল-ত্রুটি ইত্যাদি মানুষের ক্ষেত্রে স্বাভাবিক বিষয়। কিন্তু তার মানে এটা নয় যে, ভুল-ত্রুটি স্বীকার করা যাবে না। অনেক তরুণই ভুল স্বীকার করে না বরং তার পেছনে নিজের যুক্তি ক্রমাগত তুলে ধরতে থাকে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top