জেনে নিন বয়স ত্রিশের পরও ত্বকে তারুণ্য ধরে রাখার দারুন কৌশল

আমাদের দেশে বয়স ৩০ পার হওয়ার আগেই ত্বকে একধরণের বার্ধক্যের ছাপ চলে আসে। ইদানীং আবহাওয়ার যে বিরূপতা দেখা যাচ্ছে ত্বকের বুড়িয়ে যাওয়ার পেছনে এই কারণও হতে পারে। আবার, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অতিরিক্ত কেমিক্যাল সমৃদ্ধ প্রসাধনী ব্যবহারের কারণেও ত্বক তার স্বাভাবিক সজীবতা হারায় খুব সহজেই। আমাদের যত্নের মাধ্যমেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। বয়স ত্রিশ পার হলেও ত্বকে তারুণ্য ধরে রাখা যায় খুব সহজেই। কীভাবে, জানতে চান? আজকে জেনে নিন বয়স ত্রিশের পরও ত্বকে তারুণ্য ধরে রাখার দারুন কিছু কৌশল।

১) ত্বক নিয়মিত স্ক্রাব করার মাধ্যমে ত্বকের মরা কোষ দূর হয়, ত্বকের অতিরিক্ত তেল ময়লা দূর হয়, এতে করে ত্বকের হারানো উজ্জলতা ও সজীবতা ফিরে আসে। সপ্তাহে অন্তত ২ দিন এক্সফোলেট করা এবং প্রাকৃতিক কিছু উপাদান যেমন চালের গুড়ো, বেসন, চিনি লেবুর রসের মাধ্যমে প্রতিদিন ত্বক স্ক্রাব করলে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা বজায় থাকে।

২) প্রতিদিন রাতে ঘুমুতে যাওয়ার পূর্বে ত্বক খুব ভালো করে পরিস্কার করে নেয়া অনেক বেশি জরুরী। এরপর পুর ত্বকে ময়েসচারাইজার লাগিয়ে ঘুমুতে যাবেন। এতে করে ত্বক হাইড্রেট থাকবে এবং খুব সহজে বয়সের ছাপ পড়বে না।

৩) ত্বকের রুক্ষতা, শুষ্কতা, সজীবতা হারানো, বয়সের ছাপ পড়া, চামড়া ঝুলে পড়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে ত্বক পানি শূন্য হয়ে যাওয়া। তাই ত্বক যেনও পানিশূন্য না হয় সেদিকে লক্ষ্য রাখবেন। সাথে সব সময় পানির বোতল রাখবেন এবং পানি পান করবেন পরিমাণ মতও এবং নিয়মিত।

৪) ত্বককে রক্ষা করুন ক্ষতিকর সূর্যের রশ্মি হতে। কারন ত্বকে বয়সের ছাপ পড়ার প্রধান কারণগুলোর মধ্যে সূর্যের রশ্মি অন্যতম। অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। বাইরে বেরুলে ক্যাপ, স্কার্ফ, ছাতা ইত্যাদি সাথে রাখবেন।

৫) দুশ্চিন্তা, মানসিক চাপ ইত্যাদি যতোটা সম্ভব দূরে রাখবেন। কারণ এই নেতিবাচক জিনিসগুলোর কারণে আপনার ত্বকেরও মারাত্মক ক্ষতি হচ্ছে। ত্বকে রিঙ্কেল পড়ছে। তাই সতর্ক থাকুন নিজেই।

৬) ত্বক ম্যাসেজ করুন মাসে অন্তত ২-৩ বার। এসেন্সিয়াল অয়েল বা প্রাকৃতিক কোনও তেল দিয়ে ম্যাসেজ করলে ত্বক ভেতর থেকে সুন্দর হয় এবং বয়সের ছাপ অনেক দেরিতে আসে।

৭) খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। এমন কোনও খাবার খাবেন না যার কারণে ত্বকের ক্ষতি হয় এবং ত্বকে অল্পতেই বয়সের ছাপ পরে যায়। বিশেষ করে ধূমপান ও মদ্যপান থেকে একেবারেই দূরে থাকবেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top