মাথার ত্বকে ছোটো ছোট ফুসকুড়ির যন্ত্রণা? জেনে নিন কী করবেন

ব্রণের মতো ছোট ছোট ফুসকুড়ি কি মুখ বা গায়েই উঠে? না, এই যন্ত্রণা মাথার ত্বকেও হতে পারে। বরং মাথার ত্বকের এই ছোট ফুসকুড়ি দেহের অন্যান্য অংশের চাইতে বেশি ব্যথাযুক্ত ও যন্ত্রণাদায়ক। কারণ মাথায় এই ধরনের ফুসকুড়িতে হাত না লাগলেও চুল আঁচড়ানোর সময় চিরুনির খোঁচা লাগে ঠিকই। এছাড়াও এই যন্ত্রণা চুলে খুশকি ও চুল পড়ার জন্য দায়ী । আজ জেনে নিন এই যন্ত্রণা থেকে মুক্তির কার্যকরী কিছু উপায়।

১) টমেটোর ব্যবহার

টমেটো ব্লেন্ড করে ছেঁকে শুধু রস বের করে নিন। এরপর এই রস মাথার ত্বকে ভালো করে লাগান। ১০-১৫ মিনিট রেখে ভালো করে ধুয়ে নিন। টমেটো ত্বকের পিএইচ এর মাত্রা নিয়ন্ত্রণে রেখে ত্বকের সমস্যা দূর করে। এবং এর স্যালিসাইলিক এসিড মাথার ত্বকের ফুসকুড়ি যন্ত্রণা থেকে মুক্তি দেয় খুব দ্রুত।

২) রসুনের ব্যবহার

৪-৫ টি রসুনের কোয়া ছেঁচে ৩ কাপ পানিতে ফুটিয়ে নিন। এরপর এই পানি ঠাণ্ডা হলে চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। রসুনের অ্যান্টিফাঙ্গাল উপাদান যন্ত্রণাদায়ক ফুসকুড়ি থেকে রেহাই পেতে সহায়তা করবে।

৩) আপেল সিডার ভিনেগার

২:১ অনুপাতে পানি ও আপেল সিডার ভিনেগার খুব ভালো করে মিশিয়ে চুল ধোয়ার পর ব্যবহার করুন। এতে করে মাথার ত্বকের নানা সমস্যা দূর হবে, সেই সাথে ছোটো ছোটো ব্যথাযুক্ত ফুসকুড়ির হাত থেকেও রেহাই পাবেন।

সূত্রঃ bustle.com
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top