বিয়ের কারণে মোটা হয় মানুষ!

দেহের ওজন কম রাখার বিষয়টি যারা সর্বোচ্চ গুরুত্ব দেন তাদের বিয়ের পথে না যাওয়াই ভালো। কারণ সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, বিয়ের ফলে মানুষের মোটা হওয়ার কিংবা ওজন বেড়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পিটিআই।
বিবাহিত দম্পতিরা অবিবাহিতদের তুলনায় ভালো খাওয়া ও উন্নত জীবনযাপনের কারণে সহজেই মোটা হয়ে যান। আর তাদের মাঝে শারীরিক পরিশ্রম ও খেলাধুলার মতো কার্যক্রম কমে যায়, ফলে বিষয়টি স্থায়ীত্ব লাভ করে।
বিভিন্ন সমীক্ষার ভিত্তিতে গবেষকরা জানাচ্ছেন, বিয়ে স্বাস্থ্যের জন্য ভালো। তবে সম্প্রতি সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব ব্যাসেল ও বার্লিনের ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর হিউম্যান ডেভেলপমেন্ট-এর গবেষকরা জানিয়েছেন বিয়ের ভালো দিকগুলো সব সময় ভালো নয়। কারণ এতে অনেকেরই মোটা হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়।
গবেষকরা অনুসন্ধান করে নির্ণয় করেছেন, বিবাহিত দম্পতিদের স্বাস্থ্য অবিবাহিতদের তুলনায় ভালো থাকে। কিন্তু তাদের ওজন বেড়ে যায় কারণ তারা খেলাধুলার মতো কার্যক্রমে কম অংশ নেন।
গবেষণার জন্য তথ্য সংগ্রহ করা হয় অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রাশিয়া, স্পেন ও যুক্তরাজ্য থেকে। এতে মোট ১০,২২৬ ব্যক্তি অংশ নেন।
এতে বিভিন্ন দেশের বিবাহিত ও অবিবাহিত মানুষের স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করা হয়। গবেষকরা প্রায় সবগুলো দেশ থেকেই অনুরূপ তথ্য পান।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে সোস্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন জার্নালে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top